Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কনকনে হাওয়ার সাথে মাঘের শেষের হালকা বৃষ্টিতে দক্ষিণাঞ্চলের জনজীবন বিপর্যস্ত প্রায়

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৮ পিএম

‘যদি বর্ষে মাঘের শেষ ধণ্য রাজার পূণ্য দেশ’ খনার বচনের এ প্রবাদকে মনে করিয়ে দিয়ে রবিবার সকাল থেকে মেঘলা আবহাওয়া দুপুর থেকে বরিশাল সহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় হালকা বৃষ্টি ঝরালে জনজীবন কিছুটা বিপর্যস্ত হয়ে পরে। তাপমাত্রার পারদ প্রায় স্বাভাবিক থাকলেও মেঘলা আবহাওয়ার সাথে হালকা বৃষ্টি ও পূবের হাওয়া শীতের অনুভুতিকে যথেষ্ট বাড়িয়ে দেয়। ফলে সপ্তাহের প্রথম কর্মদিবসে অনেকেই ঘর থেকে বের হতেও অস্বস্তিতে পরেন।
এবারের শীতে দক্ষিণাঞ্চলে তাপমাত্রার পারদ ৭ ডিগ্রী সেলসিয়াসের কাছে নেমে যায়। ফলে বোরো বীজতলা ও শীতকালীন সবজি এবং আম সহ বিভিন্ন মৌসুমী ফলের মুকুল বিনষ্ট হবার উপক্রমের মধ্যেই রবিবার সকাল থেকে মেঘলা আবহাওয়া আরো বিরূপ পরিবেশের সৃষ্টি করে। তবে দুপুর থেকে হালকা বৃষ্টিপাত সব ফসলের জন্যই কিছুটা ইতিবাচক পরিবেশ তৈরী করেছে। রবিবার সকালে বরিশালে সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৩.৫ ডিগ্রী সেলসিয়াস। যা স্বভাবিকের ১.৪ ডিগ্রী কম।
আবহাওয়া বিভাগ থেকে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎ সংলগ্ন এলাকায় অবস্থানের কথা জানিয়ে লঘুচাপের বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় এলাকা সহ বাংলাদেশ পর্যন্ত অবস্থানের কথা বলা হয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। দিন ও রাতের তাপমাত্রা হ্রাস সহ আংশিক মেঘলা আকাশ এবং হালকা বৃষ্টিপাতের কথা জানিয়ে সোমবার সকালে পরবর্তি ৪৮ ঘন্টায় রাতের তাপমাত্রা আরো হৃাসের কথাও জানান হয়েছে আবহাওয়াি বিভাগের বুলেটিনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ