Inqilab Logo

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৩ শাবান সানি ১৪৪৫ হিজরী

বিদেশি বিনিয়োগ চায় না বাজুস

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দেশীয় জুয়েলার্সরা যতদিন পর্যন্ত সক্ষমতা অর্জন না করতে পারে, ততদিন বিদেশি বিনিয়োগ নিরুৎসাহিত করার পক্ষে অবস্থান নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এ বিষয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণে রূপরেখা তৈরি করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাজুস সদস্যরা।

সম্প্রতি অনুষ্ঠিত বাজুস’র অতিরিক্ত সাধারণ সভায় (ইজিএম) এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় স্বর্ণের মূল্যের সঙ্গে ভ্যাট ও মজুরি যোগ করে পুনরায় মূল্য নির্ধারণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস।

বাজুস জানিয়েছে, ভ্যাটহার হ্রাস ও অসাধু ভ্যাট কর্মকর্তাদের দৌরাত্ম্য বন্ধে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করার সিদ্ধান্ত ইজিএমে কণ্ঠভোটে পাশ হয়েছে। এ বিষয়ে রূপরেখা নির্ধারণ করা হবে। সভায় বাজুসের বিভিন্ন জেলা কমিটি ও কেন্দ্রীয় কমিটির নেতারা অংশ নেন। পাশাপাশি সাধারণ জুয়েলার্সরাও অংশ নেন এই ইজিএমে।

বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম সর্বশেষ পুনঃনির্ধারণ করা হয় গত ১৩ জানুয়ারি থেকে। ১২ জানুয়ারি অনুষ্ঠিত বাজুসের কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ১৩ জানুয়ারি থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ ৭২ হাজার ৬৬৭ টাকায় বিক্রি হচ্ছে। ২১ ক্যারেটের স্বর্ণ ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬০ হাজার ৭৬৯ টাকায় ও সনাতন পদ্ধতির ভরিপ্রতি স্বর্ণ ৫০ হাজার ৪৪৭ টাকা করে বিক্রি হচ্ছে।


বিজিএমইএ নির্বাচনে সম্মিলিত পরিষদের প্রচার-প্রচারণা
অর্থনৈতিক রিপোর্টার : করোনায় চাহিদা কমে যাওয়ায় পোশাক শিল্প বিপর্যয়ের মুখে পড়েছে বলে মন্তব্য করেছেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন।

গাজীপুরে বিজেএমইএ’র নির্বাচনকে সামনে রেখে সম্মিলিত পরিষদের প্রচারণায় একথা বলেন তিনি। করোনার টিকা দেয়া শুরু এবং সরকার প্রণোদনা দেয়ায় আগামী জুন মাস থেকে এই শিল্প আবার ঘুরে দাঁড়াবে বলে আশাপ্রকাশ করেন তিনি। নির্বাচনে সম্মিলিত পরিষদের সভাপতি প্রার্থী জাহান গ্রুপের এমডি ফারুক হাসান উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজুস

১৩ নভেম্বর, ২০২১
১০ মার্চ, ২০২১
৭ ফেব্রুয়ারি, ২০২১
১৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ