Inqilab Logo

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৩ শাবান সানি ১৪৪৫ হিজরী

জুয়েলারি শিল্পে নিরাপত্তার দাবি বাজুসের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে জুয়েলারি দোকানে চুরি ও ডাকাতির ঘটনা তুলে ধরে সারাদেশে জুয়েলারি শিল্পের নিরাপত্তার দাবি জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলন করে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানান বাজুস স্ট্যান্ডিং কমিটি অন অ্যান্টি স্মাগলিং অ্যান্ড ল অ্যানফোর্সমেন্টের চেয়ারম্যান এনামুল হক খান দোলন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সাম্প্রতিক সময়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে জুয়েলারি দোকানে চুরি ও প্রকাশ্যে ডাকাতির ঘটনা বৃদ্ধি পাচ্ছে। গত ১ আগস্ট গভীর রাতে ঢাকার কেরানীগঞ্জ উপজেলার কলাতিয়া বাজারের মন্দির মার্কেটের কাঁকন জুয়েলার্সে চুরির ঘটনা ঘটেছে। চোরের দল দোকান থেকে প্রায় ১৫০ ভরি স্বর্ণের ও দুই কেজি রূপার গহনা চুরি করে নিয়ে যায়।
তার আগে ২৯ জুলাই রাজধানী ঢাকার মিরপুরের রূপনগরে রজনীগন্ধা মার্কেটে দিন দুপুরে নিউ বিসমিল্লাহ জুয়েলার্সে চুরির ঘটনা ঘটেছে। তারা দোকান থেকে প্রায় ৪০ ভরি স্বর্ণ ও ৫০ ভরি রূপা চুরি করে নিয়ে যায়।
সংবাদ সম্মেলনে বলা হয়, গত ২০ জুলাই ময়মনসিংহের ভালুকা উপজেলাধীন প্রদীপ জুয়েলার্সে প্রকাশ্যে ককটেল ফাটিয়ে অস্ত্রের মুখে জিম্মি করে ডাকাতি হয়। ডাকাত দল দোকান থেকে প্রায় ৫০ ভরি স্বর্ণালংকার নিয়ে যায়। এ সময় ডাকাতের গুলিতে দোকান মালিক অধীর কর্মকার গুরুতর আহত হন। এ ব্যাপারে ২১ জুলাই ভালুকা মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। তার আগে ৬ জুন ময়মনসিংহের ট্রাংকপট্টিতে বর্ষা জুয়েলার্সে চুরির ঘটনা ঘটে। এ ব্যাপারে কোতয়ালী মডেল থানায় ৮ জুন মামলা করা হয়েছে।
গত ২৪ এপ্রিল রাত সাড়ে ১০টা থেকে ২৫ এপ্রিল সকাল ৯টার মধ্যে যে কোন সময় রাজধানী ঢাকার রাজারবাগ কালীমন্দীর মার্কেটে মা গোল্ডহাউজে চুরির ঘটনা ঘটে। এ ব্যাপারে ২৫ এপ্রিল সবুজবাগ থানায় মামলা দায়ের করা হয়। ৪ ফেব্রুয়ারি রাত ১০টা থেকে ৫ ফেব্রুয়ারি সকাল ৮টা ৪০ মিনিটের মধ্যে যে কোন সময় রাজধানী ঢাকার কচুক্ষেত রজনীগন্ধা টাওয়ারের রাঙ্গাপরিতে চুরির ঘটনা ঘটে। এ ব্যাপারে ৫ ফেব্রুয়ারি ভাষানটেক থানায় মামলা দায়ের করা হয়।
সংবাদ সম্মেলনে আরও বলা হয়, গত বছরের ২৯ ডিসেম্বর নারায়ণগঞ্জ, কালীবাজারস্থ কার্ত্তিক জুয়েলার্সে চুরি হয়। এ ব্যাপারে গত বছরের ২৯ ডিসেম্বর নারায়ণগঞ্জ মডেল থানায় চুরির মামলা দায়ের করা হয়। তার আগে ১৭ ডিসেম্বর রাত আনুমানিক ৯টা থেকে ১৮ ডিসেম্বর সকাল ৮ টা ১০ মিনিটের মধ্যে যে কোন সময় রাজধানীর রমনা মডেল থানার কর্ণফুলী গার্ডেন সিটি শপিং কমপ্লেক্সের মোহনা জুয়েলার্স ও বেস্ট অ্যান্ড বেস্ট গোল্ড ক্রিয়েশন জুয়েল এভিনিউ প্রতিষ্ঠানে চুরি হয়। এ ব্যাপারে ১৮ ডিসেম্বর রমনা মডেল মামলা দায়ের করা হয়।
সর্বশেষ গত ৬ সেপ্টেম্বর বন্দরনগরী চট্টগ্রামের বাজুস সদস্য ধীমান ধরকে নৃশংসভাবে হত্যা করেছে দুর্বৃত্তরা। সংবাদ সম্মেলনে এসব চুরি ও ডাকাতির তথ্য তুলে ধরে বলা হয়, আমরা ঘটনাগুলো দ্রুত তদন্ত করে দোষী ব্যক্তিদের শাস্তির আওতায় আনা এবং চুরি করা স্বর্ণালংকার ও নগদ টাকা উদ্ধারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি। একই সঙ্গে সারা দেশের জুয়েলারী প্রতিষ্ঠানে নিরাপত্তা জোরদার করার অনুরোধ জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুয়েলারি শিল্পে নিরাপত্তার দাবি বাজুসের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ