Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রংপুরে প্রথম টিকা নিচ্ছেন সিটি মেয়র ও ডিসিসহ ৫ জন

রংপুর থেকে স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

আজ থেকে রংপুর সিটি কর্পোরেশনসহ ৭টি উপজেলায় করোনার টিকা দেয়া শুরু হচ্ছে। সকাল ১০টায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে এই ভ্যাকসিন প্রদান কার্যক্রমের উদ্বোধন হবে। রংপুরে প্রথম করোনা ভ্যাকসিন নিবেন রংপুর সিটি কর্পোরেশন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা প্রশাসক আসিব আহসান, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. আহাদ আলী, রংপুর মেডিকেল কলেজের প্রিন্সিপাল অধ্যাপক ডা. এ কে এম নূরুন্নবী লাইজু এবং সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়।
গত রোববার সকাল ৬টার দিকে ভ্যাকসিনবাহী বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের একটি ফ্রিজার ভ্যান জেলা সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছায়। এ সময় সিভিল সার্জনসহ স্বাস্থ্য বিভাগের কর্মীরা ভ্যান থেকে ভ্যাকসিনের ১৭টি কার্টুন নামিয়ে ইপিআর স্টোরে সংরক্ষণ করেন। এসব কার্টুন কোল্ড চেইন মেইনটেইন করে ইপিআই স্টোরের আইএলআর ফ্রিজে সংরক্ষণ করা হয়েছে।
প্রতি কার্টুনে ১২০০ ভায়াল এবং প্রতি ভায়ালে ১০টি করে ডোজ রয়েছে।
রংপুর সিটি কর্পোরেশনের ৬টি বুথসহ জেলা ৭টি উপজেলায় ৭টি বুথের মাধ্যমে আজ থেকে আনুষ্ঠানিকভাবে টিকা প্রয়োগ শুরু হচ্ছে। সিটির ভেতরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে এবং উপজেলাগুলোতে স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা দেয়া হবে।
সিভিল সার্জন হিরম্ব কুমার রায় জানিয়েছেন, স্বাস্থ্যকর্মী, পুলিশ, মুক্তিযোদ্ধা, প্রশাসনের কর্মকর্তা ও ষাটোর্ধ্ব ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়া হবে। টিকা দেয়ার কাজে নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। ভ্যাকসিন পেতে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া ভ্যাকসিন গ্রহণ করা যাবে না।
রংপুর ছাড়াও এ বিভাগের দিনাজপুর জেলায় আট কার্টুন, কুড়িগ্রামে পাঁচ কার্টুন, লালমনিরহাটে তিন কার্টুন, গাইবান্ধায় ছয় কার্টুন, নীলফামারীতে পাঁচ কার্টুন, পঞ্চগড়ে দুই কার্টুন এবং ঠাকুরগাঁওয়ে চার কার্টুন টিকা সরবরাহ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি-মেয়র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ