Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ইট প্রস্তুতকারক মালিক সমিতির আইনের ধারা বাতিলের দাবি

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

মাগুরায় ইট পোড়ানো আইন ২০১৩-এর ৮ (৩) (ঙ) উপধারা বাতিলের দাবিতে মানববন্ধন ও সমাবেশ হয়েছে। গত বৃহস্পতিবার দুপুর ১২টায় মাগুরা প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ইট প্রস্তুতকারক মালিক সমিতি মাগুরা শাখা এ মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ইট প্রস্তুতকারক মালিক সমিতি মাগুরা শাখার সভাপতি রবিউল হক ও সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম প্রমুখ। মানববন্ধনে জেলার বিভিন্ন ইটভাটার ৫ শতাধিক শ্রমিক অংশ নেয়।

মানববন্ধনে জানানো হয়, জেলায় মোট ইটভাটা হয়েছে ১০৩টি। তার মধ্যে জিগজ্যাগ ইটভাটার সংখ্যা রয়েছে ৪৪টি। জিগজ্যাগ ইটভাটার মালিকগণ বিগত ২০১৭-১৮ ইট উৎপাদন মৌসুম থেকে পরিবেশ অধিদফতর হতে ছাড়পত্র না পাওয়াতে নানাভাবে হয়রানির শিকার হচ্ছে। ২০০২ সালে পরিবেশ মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করলে ভাটার মালিকগণ ১২০ স্থায়ী চিমনীর পরিবেশ বান্ধব ভাটা স্থাপন করে। পরবর্তীতে ২০১০ সালে সরকারিভাবে পুন:রায় পরিবেশ বান্ধব জিগজ্যাগ ভাটা স্থাপনের নির্দেশ দেয়া হয়। যা বাস্তবায়ন করতে ইটভাটার মালিকগণের এককোটির অধিক টাকা ব্যয় হয়। ২০১৩ সালে ইটভাটা নিয়ন্ত্রন আইনের জিগজ্যাগ ভাটা বৈধ পদ্ধতির উল্লেখ্য থাকলেও উক্ত আইনের ৮নং ধারার কারণে দেশের অধিকাংশ ইটভাটার মালিকগণ ছাড়পত্র ও লাইন্সেস পাচ্ছেন না। সারদেশে ৬ হাজারের বেশি অধিক জিগজ্যাগ ভাটা রয়েছে।

এ ভাটাগুলোতে ২৭ হাজার শ্রমিক কাজ করে। তাই সরকার যদি বৈধ যেসব জিগজ্যাগ ভাটা রয়েছে সেগুলোর লাইন্সেস প্রদান না করে তাহলে শ্রমিকরা বেকার হয়ে পড়বে। ইটভাটার মালিকদের দাবি, শর্ত শিথিল করে জিগজ্যাগ ইটভাটার ক্ষেত্রে নিষিদ্ধ এলাকার দূরত্ব ১ হাজার মিটারের পরিবর্তে ৪৫০ মিটার করা হোক।
মানববন্ধন শেষে বাংলাদেশ ইট প্রস্তুতকারক মালিক সমিতি মাগুরা শাখা জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি পেশ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইট-প্রস্তুতকারক-মালিক-সমিতি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ