Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কানাডার ঘোষিত ১৩ সন্ত্রাসবাদী সংগঠনের তালিকায় ‘ইসলামিক স্টেট বাংলাদেশ’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১৯ এএম

কানাডা সরকারের ঘোষিত ১৩ সন্ত্রাসবাদী সংগঠনের তালিকায় ওঠে আসে ‘ইসলামিক স্টেট বাংলাদেশ’! কানাডার পাবলিক সেফটি মন্ত্রণালয় বুধবার তাদের সন্ত্রাসী সংগঠনের তালিকা হালনাগাদ করে সেখানে নতুন ১৩টি সংগঠনকে অন্তর্ভূক্ত করে। নতুন এই তালিকায় ‘ইসলামিক স্টেট- বাংলাদেশ’ নামে একটি সংগঠনের নাম অন্তর্ভূক্ত হয়েছে। সরকারি ভাষ্যে বলা হয়, এই সংগঠনটির আরো একটি নাম রয়েছে- দায়েস বাংলাদেশ। -বিবিসি

কানাডা সরকারের তালিকায় বিশ্বের বিভিন্ন দেশের মোট ৭৩টি চরমপন্থী সংগঠন সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভূক্ত আছে। এই প্রথম বাংলাদেশের নাম ব্যবহার করা কোনো সংগঠনকে আনুষ্ঠানিকভাবে সরকারি তালিকায় সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভূক্ত করা হলো। কানাডা সরকারের ভাষ্য অনুসারে ২০১৪ সালে গঠিত এই সংগঠনটি বাংলাদেশের তাদের অনুসরীদের সে দেশের রাজনীতিবিদ, সংসদ সদস্য, আইন শৃংখলা রক্ষী বাহিনীর সদস্য এমন কি অমুসলিমদের উপর হামলার উৎসাহ দিয়েছে। পাবলিক সেফটি বিভাগের ভাষ্য অনুসারে,২০১৪ সালের আগষ্ট মাসে আইএস প্রধান আবু বকর বাগদাদির নেতৃত্বের প্রতি অনুগত্য প্রকাশ করে বাংলাদেশি বংশোদ্ভূতদের একটি গ্রেুপ ‘বেঙ্গলি মুসলিম’ গঠনের লক্ষ্য নিয়ে এই সংগঠন প্রতিষ্ঠা করে। ২০১৬ সালে ঢাকার হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলার পরিকল্পনাকারী দুইজনের একজন এই গ্রুপের প্রতিষ্ঠাতা বলে মনে করা হয়।

বিবিসির বরাতে জানা যায়, ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের উপ কমিশনার সাইফুল ইসলাম জানান, ইসলামিক স্টেট বাংলাদেশ নামে বাংলাদেশে কোনো সন্ত্রাসী গোষ্ঠী নেই। এজন্য কানাডার ওই তালিকার সত্যতা নিয়ে প্রশ্ন ত‍ুলেন তিনি। সাইফুল ইসলাম বলেন, ইসলামিক স্টেট বাংলাদেশ নামে বাংলাদেশে কোনো সন্ত্রাসী গোষ্ঠীর অস্তিত্ব আমাদের জানামতে নেই। কানাডার ওই তথ্যে সমস্যা আছে বলে আমার মনে হয়।

 



 

Show all comments
  • Mishu Islam ৫ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩০ পিএম says : 0
    কানাডার এ তথ্যে নিশ্চিত ভুল আছে আমার জানা মতে বাংলাদেশে এমন কোনো দল নাই ইসকন একটা আছে শুধু ধর্মীয় দাঙ্গা হিসেবে আর না হয় বাংলাদেশের উগ্রবাদ যা আছে তা রাজনীতি নিয়ে ধর্ম নিয়ে না
    Total Reply(0) Reply
  • Md Swapon Ahmmed ৫ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩১ পিএম says : 0
    জংজ্ঞী নাটকীয়তার যে অভিনয় আমরা করেছি। তার সূফল আমরা অবশ্যই পাব।
    Total Reply(0) Reply
  • Nur-e Alam ৫ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩১ পিএম says : 0
    বাঘ আর রাখালের গল্প আমরা সবাই জানি। রাখালের মিথ্যা গল্পের মতো আমরাও কবে যে বাঘের সামনে পড়ে যাই
    Total Reply(0) Reply
  • Md Nurul Islam ৫ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩১ পিএম says : 0
    ইসলামের বিজয় নিশ্চিত জানতে পেরে এই সব ইহুদিদের চুলকানি শুরু হয়ে গিয়েছে।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামিক স্টেট বাংলাদেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ