Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চকরিয়ায় মাটি কাটার বিরুদ্ধে অভিযান

জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার থেকে : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

অবশেষে টনক নড়েছে প্রশাসনের। গতকাল বৃহস্পতিবার বিকালে কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নে বঙ্গবন্ধু সাফারি পার্কের পাশে বগাচতর এলাকায় প্রভাবশালীনেতার নেতৃত্বে সিন্ডিকেট কর্তৃক জমি মালিকদের কাছ থেকে কিছু জমি ইজারা নিয়ে স্কেভেটর দিয়ে লাখ লাখ ঘনফুট মাটি কেটে লুটে নেয়া ও এতে অন্তত দুইশ একর চাষের জমি শ্রেণি পরিবর্তন করে পুকুরে পরিনত করে চাষের জমি রক্ষা করতে চরম হিমশিম খাচ্ছেন ভুক্তভোগী জমি মালিক ও চাষিরা। এসব অভিযোগের ভিত্তিতে জাতীয় ও স্থানীয় পত্রিকায় সংবাদ প্রকাশের ফলে চকরিয়া উপজেলা ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও সহকারী (ভূমি) তানভীর হোসেন সেখানে অভিযান পরিচালনা করেছেন। এ সময় ৫ ড্রেজার মিশিং পুড়িয়ে দেয়া হয়েছে, ভেঙে দেয়া হয়েছে বেশ কিছু পাইপ। এসময় ২টি ড্রাম্পার গাড়ি জব্দ করা হয়েছে। আটক করা হয়েছে ২ শ্রমিককে। তাদেরকে ১ মাস করে কারাদন্ড বা জেল দেয়া হয়েছে।
জানা গেছে, পরিবেশ অধিদফতর, জেলা ও উপজেলা প্রশাসনের কোন ধরনের অনুমতি ছাড়াই স্থানীয় প্রভাবশালী নেতাদের একটি সিন্ডিকেট বিনা সংরক্ষিত বনের পাহাড়-টিলা কাটা এবং আবাদি জমির শ্রেণি পরিবর্তন করে মাটি লুটের মহোৎসবে মেতে উঠে। বেশ কয়েক বার অভিযান পরিচালনা করার পরও জড়িরা পুনরায় বালি, পাহাড় কেটে মাটি বিক্রির বন্ধ করেনি। গতকাল চকরিয়া উপজেলা সহকারী (ভূমি) ও ভ্রাম্যমাণ ম্যাজিস্ট্রেট তানভীর হোসেনের নেতৃত্বে সেখানে অভিযান পরিচালনা করে। এ সময় ৫ ড্রেজার মিশিং পুড়িয়ে দেয়া হয়েছে, ভেঙে দেয়া হয়েছে বেশ কিছু পাইপ। এসময় ২টি ড্রাম্পার গাড়ি জব্দ করা হয়েছে। আটক করা হয়েছে ২ শ্রমিককে। তাদেরকে ১ মাস করে কারাদন্ড বা জেল দেয়া হয়েছে।
অভিযানে নেতৃত্বদানকারী উপজেলা সহকারী (ভূমি) ও ভ্রাম্যমাণ ম্যাজিস্ট্রেট তানভীর হোসেন জানায়, বিভিন্ন সংবাদের ভিত্তিতে ডুলাহারাস্থ রংমহল এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে বালি ও পাহাড় কেটে মাটি উত্তোলন ও বিক্রি কারীরা পালিয়ে যায়। এ সময় ৫ ড্রেজার মিশিং পুড়িয়ে দেয়া হয়েছে, ভেঙে দেয়া হয়েছে ব্যবহৃত বেশ কিছু পাইপ। এসময় ২টি ড্রাম্পার গাড়ি জব্দ করা হয়েছে। আটক করা হয়েছে ২ শ্রমিককে। তাদেরকে ১ মাস করে কারাদন্ড বা জেল দেয়া হয়েছে। তিনি আরো জানান, অবৈধ ভাবে বালি উত্তোলন ও পাহাড় কেটে মাটি বিক্রিকরে যারা পরিবেশের ক্ষতি সাধন করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা ও অভিযান অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাটি-কাটার-বিরুদ্ধে-অভিযান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ