Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উৎপাদনশীল বন্দরের জন্য গতিশীল নগরী দরকার

সাবেক চসিক প্রশাসক সুজন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সদ্য সাবেক প্রশাসক মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন বলেছেন, উৎপাদনশীল বন্দরের জন্য প্রয়োজন একটি গতিশীল নগর। বন্দরনগরীকে গতিশীল করতে সিটি কর্পোরেশনকে চট্টগ্রাম বন্দরের এক শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে। নগরীকে যানজটমুক্ত করা গেলে বন্দরের গতিশীলতা বাড়বে। চট্টগ্রামের উন্নয়ন মানেই দেশের উন্নয়ন।

গতকাল বৃহস্পতিবার নগরীর জামালখানের সিনিয়রস ক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি একথা বলেন। চসিক প্রশাসকের দায়িত্ব হস্তান্তরের দুইদিন পর সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। মতবিনিময় সভায় তিনি ছয় মাস প্রশাসকের দায়িত্ব পালনকালে অভিজ্ঞতা তুলে ধরে বলেন, আন্তর্জাতিকমানের বন্দর থাকলেও চট্টগ্রাম মহানগরী এখনও গতিশীল নয়। বেসরকারি কন্টেইনার ডিপোর কারণে নগরীর প্রবেশপথ, বিমানবন্দর সড়কসহ গুরুত্বপূর্ণ মোড়ে যানজট হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এটি গতিশীল নগরীর জন্য অন্তরায়।
সুজন বলেন, অনেকবার মেয়র এবং সংসদ সদস্য পদে দলের মনোনয়ন চেয়েও পাইনি। ছয় মাসের জন্য সিটি প্রশাসকের দায়িত্ব পেয়ে সাধ্যমত চেষ্টা করেছি। কিছু কিছু ক্ষেত্রে সাফল্য এসেছে। বিশেষ করে জনদুর্ভোগ লাঘবে পোর্ট কানেকটিং রোডের সংস্কার কাজ শেষ করে এনেছি। এলাকার অনেকের ভালোবাসা পেয়েছি, অনেকের গালমন্দ শুনেছি।
গণমাধ্যমের সহযোগিতা আমার চিরকাল মনে থাকবে। সিটি কর্পোরেশনে দিনের ১২টায়ও অনেকে অফিসে আসে না। আমি সোয়া ৯টায় গেইট বন্ধ করে দিয়েছি তিনদিন। চসিকে দক্ষ জনবলের অভাব। নিয়োগের নিয়ম বালাই নেই। কয়েকটি খাতে দুর্নীতি পেয়ে তা তদন্তের জন্য কমিটি করে দিয়েছেন বলে জানান তিনি। দীর্ঘ রাজনৈতিক জীবনে মানুষের অধিকার আদায়ে সংগ্রাম করেছেন জানিয়ে তিনি বলেন, আগামী দিনেও মানুষের পাশে থাকব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উৎপাদনশীল-বন্দর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ