Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নোবেলের জন্য মনোনয়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার ও তার ডেপুটি আভি বারকোউইটজ। ইসরাইলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সম্পর্ক স্বাভাবিক করায় তাদের ভূমিকার জন্য এ মনোনয়ন দেয়া হয়েছে।
জানা গেছে, ইসরাইলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে ‘আব্রাহাম অ্যাকর্ড’ চুক্তিটি সম্পাদনে গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন কুশনার ও তার মধ্যপ্রাচ্য বিষয়ক দূত বারকোউইটজ। তাদের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো। এ সময় তারা ছিলেন তখনকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দু’জন উপদেষ্টা। তাদেরকে শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য মনোনয়ন দিয়েছেন যুক্তরাষ্ট্রের এটর্নি অ্যালান ডারশোউইটজ। হার্ভার্ড ল স্কুলের একজন প্রফেসর এমেরিটাস হিসেবে নিজের ক্ষমতাবলে এই মনোনয়ন দেয়ার এক্তিয়ার আছে তার।
উল্লেখ্য, গত বছর প্রথম দফায় যখন ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব ওঠে, তখন ট্রাম্পের পক্ষ নিয়েছিলেন অ্যালান ডারশোউইটজ। নোবেল পুরস্কারের জন্য প্রার্থী মনোনয়ন দেয়ার যোগ্যতা আছে বিশ্বের কয়েক হাজার মানুষের। রোববার এই মনোনয়ন প্রক্রিয়া শেষ হয়ে গেছে। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • Monjur Rashed ২ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৮ পিএম says : 0
    Noble Peace Prize is being awarded to brutal butchers. The prize has become so cheap.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ