Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যাপের উৎস মুক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

জনপ্রিয় ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) পেইন্টিং অ্যাপ টিল্ট ব্রাশের কোডের উৎস উন্মুক্ত করেছে টেক জায়েন্ট গুগল। এর মাধ্যমে যেকেউ এই অ্যাপের সম্পাদনা ও মান উন্নয়নের কাজ করতে পারবে। গুগল জানিয়েছে, টিল্ট ব্রাশ ডেভেলপিংয়ে আর শ্রম দেবে না তারা। অন্যান্য ওপেন সোর্স অ্যাপ বা সফটওয়্যারগুলোর মতোই কমিউনিটি ডেভেলপাররা এই প্রকল্পকে এগিয়ে নেবেন।

২০১৬ সালে অ্যাপটির আনুষ্ঠানিক সূচনা করে গুগল। টিল্ট ব্রাশ দিয়ে ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) আবহে ত্রিমাত্রিক (থ্রিডি) ছবি আঁকা যায়। ২০১৫ সালে টিল্ট ব্রাশ তৈরি করা ডেভেলপারদের মধ্যে অন্যতম ছিলেন পেট্রিক হ্যাকেট। কয়েক সপ্তাহ আগে পেট্রিক গুগল ছেড়ে চলে যাওয়ার পরই এমন ঘোষণা এলো। ফেসবুক ও অ্যাপল যেখানে অগমেন্টেড রিয়েলিটি (এআর) ও ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) নিয়ে বিভিন্ন প্রকল্পের কার্যক্রম জোরদার করেছে, সেখানে গুগল জনপ্রিয় একটি সেবার উন্নয়ন বন্ধ করে দিয়েছে। এমনকি এর উৎস ডেভেলপারদের জন্য উন্মুক্ত করে দেয়ার ঘটনা অবাক হওয়ার মতোই। সূত্র : টেকক্রাঞ্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ