Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাউফলে ইএফটি ফরম পূরণ

দুইশ’ করে টাকা নেয়ার অভিযোগ

বাউফল (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বাউফলে ইএফটি ফরম পূরণ বাউফলে ২৩৯টি সরকারি প্রাইমারি স্কুলের ১ হাজার ৩৫০ জন শিক্ষকের কাছ থেকে অনলাইনে বেতন পাওয়ার ফরম পূরণের নামে ২শ’ টাকা করে নেয়া হচ্ছে। উপজেলা শিক্ষা অফিসারের নির্দেশে এ টাকা নেয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এই ফরম অনলাইনে দোকান থেকে পূরণ করলে খরচ হত মাত্র ২০ টাকা। এ নিয়ে শিক্ষকদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, সরকার প্রাইমারি স্কুলের শিক্ষকদের অনলাইনে বেতন নির্ধারণের জন্য ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি) চালু করার নির্দেশ দেয়। সে অনুযায়ী শিক্ষকরা নিজে বাসায় বসে অথবা যে কোন দোকান গিয়ে অনলাইনে তাদের তথ্য পূরণ করতে পারেন। দোকানে ফরম পূরণ করলে এ বাবদ সর্বোচ্চ ২০ টাকা খরচ হতে পারে। কিন্তু উপজেলা শিক্ষা অফিসার মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়ার উদ্দেশে একটি নির্দিষ্ট জায়গা থেকে শিক্ষকদের ইএফটি ফরম পূরণ করতে বাধ্য করছেন এবং তাদের কাছ থেকে ২শ’ টাকা করে নেয়া হচ্ছে। হিসেব অনুযায়ী ১ হাজার ৩৫০ জন শিক্ষকের কাছ থেকে মোট ২ লাখ ৭০ হাজার টাকা আদায় করা হবে।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষক অভিযোগ করেন, উপজেলা শিক্ষা অফিসার নিজে লাভবান হতে ইএফটি ফরম পূরণের নামে তাদের কাছ থেকে ২শ’ টাকা করে নিচ্ছেন। তার পছন্দের লোক দিয়েই এ ফরম পূরণ করতে বাধ্য হচ্ছেন তারা।
এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার মো. রিয়াজুল হক বলেন, শিক্ষকদের সাথে আলাপ আলোচনা করে ইএফটি বাবদ ২শ’ টাকা করে নির্ধারণ করা হয়েছে। যারা এই ফরম পূরণের কাজ করছেন তাদের পারিশ্রমিক দেয়ার পর হাতে তেমন কোনো টাকা থাকবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইএফটি-ফরম-পূরণ

১ ফেব্রুয়ারি, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ