Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদি আরবকে ইরানি পরমাণু চুক্তিতে অর্ন্তভূক্ত করতে চায় ফ্রান্স, ইরানের ‘না’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ৬:৪৪ পিএম

সউদি আরবকে ইরানি পরমাণু চুক্তিতে অর্ন্তভূক্ত করতে চায় ফ্রান্স, পরিবর্তন মানতে রাজি নয় ইরান।বিশ্বশক্তির দেশগুলোর সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তিতে নতুন কোনো সমঝোতা বা চুক্তিতে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে পরিবর্তন আনার বিষয়টি প্রত্যাখ্যান করেছে ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ চুক্তি নিয়ে নতুন কোনো আলোচনায় সউদি আরবকে অন্তর্ভূক্ত করা উচিত বলে মন্তব্য করার পর তেহরানের কাছ থেকে এই ঘোষণা আসলো। -ইউকে নিউজ
ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র সায়েদ খাতিবজাতে বলেন, ‘বহুপক্ষীয় আন্তর্জাতিক পরমাণু চুক্তি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ রেজ্যুলেশন কর্তৃত স্বীকৃত। এটি স্পষ্ট ও সুনির্দিষ্ট, অপরিবর্তিত এবং অ-আলোচনাযোগ্য।’ এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ২০১৮ সালে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর পুনরায় অর্থনৈতিক নিষেধাজ্ঞারোপ করার পর ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ নিয়ে চুক্তির নির্দিষ্ট সীমারেখা ভাঙ্গতে শুরু করে। সউদি আরব ও সংযুক্ত আরব আমিরাত বলছে, পরমাণু চুক্তি নিয়ে যে কোনো আলোচনায় পারস্য উপসাগরীয় আরব দেশগুলোকে অন্তর্ভূক্ত করা উচিত। দেশদুটি আরো বলেছে, এই চুক্তিতে ইরানের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উন্নয়ন ও হালনাগাদসহ মধ্যপ্রাচ্যে প্রক্সিযুদ্ধে ইরানের সমর্থন দেয়ার বিষয়টিও যোগ করা উচিত।

ম্যাক্রোঁ গত শুক্রবার আল আরাবিয়া টিভিকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, ২০১৫ সালে চুক্তি স্বাক্ষরের সময় পারস্য দেশগুলোকে বাদ দেয়া ভুল ছিলো, পুনঃআলোচনা করার সময় এই ভুল সংশোধন করা ও সউদি আরবকে অন্তর্ভূক্ত করা প্রয়োজন। তিনি আরো বলেন, ইরানের হাতে পরামাণু অস্ত্র পাওয়া ঠেকাতে সময় খুব কম রয়েছে, নতুন আলোচনা খুব ‘শক্ত’ হতে হবে। খাতিবজাদেহ বলেন, ম্যাক্রোঁর উচিত আত্ম-সংবরণ করা। যদি ফ্রান্স পারস্য আরব দেশগুলোতে বিপুল পরিমাণ অস্ত্র বিক্রি নিয়ে উদ্বিগ্ন হতো তবে তারা নিজেদের নীতি পুর্নবিবেচনা করতো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ