Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের চতুর্থ দল চট্টগ্রাম হয়ে ভাসানচরে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

চট্টগ্রাম হয়ে তৃতীয় দফায় দ্বিতীয় ধাপে আরো এক হাজার ৪৬৪ জন রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচরে গেছে। গতকাল শনিবার নগরীর পতেঙ্গা বোটক্লাব থেকে বাংলাদেশ নৌবাহিনীর চারটি জাহাজযোগে রোহিঙ্গাদের চতুর্থ দলটি ভাসানচরে পৌঁছায়। প্রথম ধাপে শুক্রবার ভাসানচরে পৌঁছেছে এক হাজার ৭৭৮ জন রোহিঙ্গার তৃতীয় দল। এর আগে গত মাসে দুই দফায় তিন হাজার ৪৪৬ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানাস্তর করা হয়।

জানা গেছে স্বেচ্ছায় ভাসানচরে যেতে ইচ্ছুক প্রায় ৪০ হাজার রোহিঙ্গার তালিকা করা হয়েছে। আগামী ফেব্রæয়ারিতে আরও অন্তত পাঁচ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হবে। পর্যায়ক্রমে এক লাখের রোহিঙ্গা যাবে ওই চরে।

মিয়ানমারে হত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় আট লাখ রোহিঙ্গা। এর আগে আসে আরও কয়েক লাখ। বর্তমানে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি ক্যাম্পে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১১ লাখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ