Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

‘অস্তিত্ব হারাচ্ছে দুই শতাধিক বন্য প্রাণী’

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

বন্য প্রাণী সংরক্ষণ বিষয়ে কক্সবাজারে সাংবাদিকদের এক কর্মশালায় বক্তারা বলেন, ব্যবসা বিশ্ব বাজারে বন্য প্রাণীর একটি বড় কালোবাজার রয়েছে। বন্য প্রাণী ধরা, খাওয়া, বেচা বিক্রি ও পাচারে সংকটে এবং অস্থিত্ব হারাচ্ছে ২শতাধিক বন্য প্রাণী। আন্তর্জাতিক কালোবাজারে বন্যপ্রাণী বেচা-বিক্রি হয়ে বিলিয়ন বিলিয়ন ডলারে। এতে সরকার হারাচ্ছে রাজস্ব, ভারসাম্যহীন হচ্ছে পরিবেশ। তাই বন্য প্রাণী শিকার, খাওয়া ও পাচার কঠোরভাবে নিয়ন্ত্রণে আনতে হবে। গতকাল কক্সবাজার শহরের তারাকা হোটেল লংবীচের সম্মেলন কক্ষে ডব্লিউসিএস বা বন্য প্রাণী সংরক্ষণ সোসাইটি সাংবাদিকদের এই কর্মশালার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন, চট্টগ্রাম বিভাগের বন সংরক্ষক আব্দুল আওয়াল সরকার। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা ও দায়েরা জজ মোহাম্মদ ইসমাঈল। 

তিনি বলেন, জীবিকার তাগিদে কিছু মানুষ বন উজাড় করলেও ক্ষমতার ছত্রছায়ায় অনেকেই বন কেটে উজাড় করার প্রমাণ রয়েছে। রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার কারণেও অনেক বড় বন এবং পাহাড় উজাড় হয়েছে আমাদের। এতে করে বন ও বন্যপ্রাণী সংকটাপন্ন হয়েছে। আমরা বন সংরক্ষণ করতে পারলে বন্যপ্রাণী রক্ষা করাও সহজ হবে। তিনি আরো বলেন এ ব্যাপারে বন বিভাগ মিডিয়াকর্মী বিচার বিভাগ ও পুলিশসহ সবাইকে একযোগে কাজ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্য-প্রাণী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ