Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘন কুয়াশা হিমেল হাওয়া অব্যাহত

উত্তরাঞ্চলে দুর্বিষহ জীবনযাত্রা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মাঘের দ্বিতীয় সপ্তাহে এসেও রাত ও দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কমবেশি ঊর্ধ্বে রয়েছে। দেশের অধিকাংশ জেলায় রাতের তাপমাত্রা ১২ থেকে ১৪ ডিগ্রি এবং দিনের পারদ ২৫ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসে রয়েছে। গতকাল সোমবারও দেশের উত্তর, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে উত্তরের কনকনে হিমেল হাওয়া অব্যাহত রয়েছে।
সেই সাথে মাঝারি থেকে ঘন কুয়াশায় শীত তীব্রতর অনেক জায়গায়। অব্যাহত কুয়াশা ও হিমালয় থেকে আসা হিমেল বাতাসে বিশেষ করে হতদরিদ্র জনগোষ্ঠির স্বাভাবিক জীবনযাত্রা দুর্বিষহ হয়ে পড়েছে। রাত ও ভোর-সকাল পেরিয়ে উত্তর জনপদ ও পাহাড়ি অঞ্চলে দুপুর পর্যন্ত কুয়াশায় ঢাকা পড়ছে গ্রাম-জনপদ, নদী অববাহিকা।
গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৯.৬ এবং সর্বোচ্চ সীতাকুন্ডে ২৯.৫ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৬ এবং সর্বনিম্ন ১২.৮ ডিগ্রি সে.।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পুর্বাভাসে জানা গেছে, খুলনা বিভাগে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।
সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘন কুয়াশা

২২ ফেব্রুয়ারি, ২০২২
২৫ ডিসেম্বর, ২০২১
২৫ ডিসেম্বর, ২০২১
২৮ নভেম্বর, ২০২১
২৫ জানুয়ারি, ২০২১
১৪ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ