Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাপমাত্রা ধীরে হ্রাসের সম্ভাবনা

ঘন কুয়াশা বিস্তারের পূর্বাভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

পৌষের বিদায় বেলা। দরজায় কড়া নাড়ছে মাঘ মাস। অথচ শীত ঋতুর ‘স্বাভাবিক’ শীত বলতে গেলে এখনো উধাও। গতকাল মঙ্গলবারও সারাদেশে সার্বিক তাপমাত্রার তেমন উল্লেখযোগ্য হেরফের হয়নি। পারদ ছিল স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে। তবে আজ বুধবার থেকে সারাদেশে রাতের তাপমাত্রা ক্রমেই হ্রাসের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার পূর্বাভাস দেয়া হয়েছে। মাঝারি থেকে ঘন কুয়াশা বিস্তার লাভ করতে পারে।
আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, বঙ্গোপসাগর থেকে আসা হালকা মেঘের ভেলার সাথে সমুদ্রপৃষ্ঠের তপ্ত বায়ু প্রবাহ, বাতাসে জলীয়বাষ্পের আধিক্যের কারণে পৌষের বিদায়কালেও দিন ও রাতে উষ্ণ আবহাওয়া বিরাজ করছে। তাছাড়া শীতল জেটবায়ু স্থলভাগের দিকে এখনও নামেনি ঊর্ধ্বাকাশ থেকে। তবে আবহাওয়া পরিবর্তনের দিকে যাচ্ছে। ধীরে ধীরে কমতে পারে তাপমাত্রা।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩০.৭ এবং সর্বনিম্ন বদলগাছীতে ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার পারদ সর্বোচ্চ ২৬.৫ এবং সর্বনিম্ন ১৮ ডিগ্রি সে.। আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। তবে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে দুপুর পর্যন্ত কুয়াশা অব্যাহত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘন কুয়াশা

২২ ফেব্রুয়ারি, ২০২২
২৫ ডিসেম্বর, ২০২১
২৫ ডিসেম্বর, ২০২১
২৮ নভেম্বর, ২০২১
২৫ জানুয়ারি, ২০২১
১৪ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ