Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লামায় বিরল প্রজাতির বন ছাগল ছানা উদ্ধার

লামা (বান্দরবান) উপজেলা সংবাদদাত | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ৩:০৩ পিএম
বান্দরবানের লামায় বন বিভাগের আলীকদম মাতামুহুরী সংরক্ষিত বন থেকে উদ্ধার করা হয় বিরল প্রজাতির একটি বন ছাগল ছানা। এই বন ছাগল ছানাটি (সেরো) ডুলাহাজরা সাফারী পার্কে হস্তান্তর করা হয়েছে।
বনকর্মীদের মাধ্যমে উদ্ধার হওয়া এ বন ছাগল ছানাটি ‘আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ জাতীসংঘ (আইইউসিএন)’-এ বিশেষ বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভূক্ত। প্রকৃতি বিশারদদের মতে, এ প্রজাতির বন ছাগল বা সেরো বাংলাদেশে বিরল।
 
লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস.এম কায়চার জানান, বাংলাদেশে দুর্লভ প্রজাতির এ বন ছাগল ছানাটি আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নের ইয়াংনং মুরুং পাড়ায় পাওয়া গেছে। সেখানকার মুরুং বাসিন্দারা দুর্র্গম বন থেকে ছাগল ছানাটি গত সপ্তায় আটক করে। আমরা খবর পেয়ে বন ছাগল ছানাটি উদ্ধার করি।
 
তিনি জানান, উদ্ধার হওয়া বন ছাগল ছানার ইংরেজি নাম রেড সেরো। এটি দেশের বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। বাসস্থান ক্ষতি এবং শিকারের জন্যে এ প্রজাতির বন ছাগলের অস্তিত্ব পুরো পৃথিবীতে হুমকির সম্মুখীন। যার কারণে ‘আইইউসিএন’ তালিকায় বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে এটি অন্তর্ভূক্ত।
 
প্রকৃতিপ্রেমি ও ফ্রিল্যান্স সাংবাদিক অপু নজরুল জানান, ‘বন ছাগল সন্ধ্যা ও খুব ভোরে খেতে বের হয়। সারাদিন চিপায়-চাপায় বা গর্তে বসে জাবর কাটে। ঝোপ-ঝাড়ে কিংবা পাথরের আড়ালে পালিয়ে থাকে বলে এদের দেখা পাওয়া মশকিল। এরা এক ধরণের গন্ধ গ্রন্থির সাহায্যে গন্ধ ছড়িয়ে টেরিটোরি মার্ক করে রাখে। বন ছাগল বাংলাদেশে অত্যন্ত বিপন্ন ও দূর্লভ প্রাণী। তাঁর মতে, প্রকৃতিতে মুক্ত বন ছাগলের ছবি কেউ বাংলাদেশে তুলতে পারেনি। 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন ছাগল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ