Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শতোর্ধ বয়সী ভাষাসৈনিক আলী তাহের মজুমদারের ইন্তেকাল

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ৬:৩৫ পিএম

কুমিল্লার কৃতিসন্তান ভাষাসৈনিক বীর মুক্তিযোদ্ধা আলী তাহের মজুমদার আর নেই। শতোর্ধ বয়সী এ ভাষাসৈনিক শনিবার (২৩ জানুয়ারি) সকাল ৭টায় কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার বারপাড়া ইউনিয়নের চাঁদপুর গ্রামে নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০৩ বছর। বিকেলে নিজ গ্রামেই তার জানাজা অনুষ্ঠিত হয় এবং রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার বারপাড়া ইউনিয়নের চাঁদপুর গ্রামে ১৯১৭ সালের ১২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন আলী তাহের মজুমদার। বাবা মরহুম মো. চারু মজুমদার ও মা সাবানী বিবি। আলী তাহের মজুমদার ছাত্রাবস্থায় ১৯৩৫ সালে কংগ্রেস রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৪৬ সালে ১০নং মির্জাপুর অ্যাস্টেটে একটি চা দোকানে আড্ডা দেয়ার সময় তার সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিচয় হয়। এ সময় বঙ্গবন্ধুর কথায় মুগ্ধ হয়ে আওয়ামী লীগে যোগদান করেন আলী তাহের। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে একজন সক্রিয় কর্মী হিসেবে আন্দোলনের প্রতিটি স্তরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ভাষা আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামের কারণে ১৯৫৪ সালে পাকিস্তান সরকারের রোষানলে পড়ে তাকে তিন বছর কারাবরণ করতে হয়েছে। ১৯৫৬ সালে কারামুক্ত হয়ে কুমিল্লা কোতয়ালী থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি বাহিনীর বর্বর হামলার পর থেকে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন আলী তাহের মুজমদার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শোক সংবাদ

২০ অক্টোবর, ২০২২
১৩ ফেব্রুয়ারি, ২০২২
৬ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৮ জানুয়ারি, ২০২২
২১ জানুয়ারি, ২০২২
১৬ জানুয়ারি, ২০২২
৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ