Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেখা প্রকাশের ৮টি সাহিত্য পুরস্কার প্রদান

প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : শিল্প-সংস্কৃতির চর্চা ছাড়া জাতি এগোতে পারে না। সাহিত্য চর্চা দিয়েই জঙ্গিবাদকে রোখা সম্ভব। তাই কবি সাহিত্যিকদের মূল্যায়ন করার পাশাপাশি পৃষ্ঠপোষকতা দেয়ার আহŸান জানিয়েছেন বিশিষ্টজনেরা। গত শুক্রবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে অনুষ্ঠিত লেখা প্রকাশের ৮টি সাহিত্য পুরস্কার ২০১৬ প্রদান অনুষ্ঠানে তারা এই আহŸান জানান। বরেণ্য সাহিত্যিক গবেষক ড. শফিউদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি কামাল লোহানী। অনুষ্ঠান উদ্বোধন করেন নটর ডেম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফাদার বেঞ্জামিন কস্তা সিএসসি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. বিশ্বজিৎ ঘোষ, ড. শাকিব সবুর, কবি মাহমুদ কামাল, কবি আমিনুল ইসলাম, ড. মোহাম্মদ জমির হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠানের আয়োজক, পুরস্কার প্রবর্তক কবি বিপ্লবী ফারুক। এছাড়াও দেশের বিভিন্ন বিভাগ ও জেলা থেকে আসা কবি ও লেখকরা উপস্থিত ছিলেন।
কবি নজরুল, জসীম উদ্দীন, মওলানা ভাসানী, মাদার তেরেসা, চেগুয়েভারা, শামছুল হক, শাহরিয়ার হাসান ও শিশু কবি রকিব নামে প্রবর্তন করা ৮টি সাহিত্য পুরস্কার প্রাপ্তদের মাঝে পুরস্কার প্রদান করা হয় অনুষ্ঠানে। এবার জাতীয় পুরস্কারে পুরস্কৃতরা হলেন, কবিতায় বুলবুল খান মাহবুব, মরণোত্তর কবিতায় শওকত মোমেন শাহজাহান, উপন্যাসে নাজির হোসেন, ছোটগল্পে সালেহ আহমাদ, শিশু সাহিত্যে আফরোজ পারভীন, ছাড়ায় খান মোহাম্মদ খালেদ, প্রবন্ধে ড. হারুন রশীদ, কলামে নীহার সরকার, বড় গল্পে খালেদা বেগম, গবেষণা প্রবন্ধে জুলফিকার হায়দার, গীতি কবিতায় মাসুম ফেরদৌস, প্রচ্ছদে তারিক ফেরদৌস খান, অনুবাদে মধুস্বিনী মোহনা, সায়েন্স ফিকশনে সালমান মেহেদী তিতাস ও প্রকাশনায় পলল প্রকাশনী।
বিভাগীয় ৮টি পুরস্কারের পুরস্কৃতরা হলেন-প্রবন্ধে ফাদার অমিয় মিস্ত্রী (ঢাকা), শিশু সাহিত্যে আসাদুজ্জামান বাবুল (ঢাকা), কবিতায় পাপিয়া সেলিম (ঢাকা), কবিতায় মো. ওবাইদুল ইসলাম (রাজশাহী), কবিতায় শাফিক আফতাব (রংপুর), কবিতায় ফয়জুন্নেসা মনি (সিলেট), কবিতায় বিপাশা মÐল (বরিশাল), কবিতায় মো. তোফাজ্জেল হোসেন (খুলনা), কবিতায় এনামুল হক পলাশ (ময়মনসিংহ) ও কবিতায় শামস্ আরেফিন (চট্টগ্রাম)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেখা প্রকাশের ৮টি সাহিত্য পুরস্কার প্রদান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ