Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মা-মেয়েসহ তিনজনের কারাদন্ড

ক্ষতিকর ওষুধ তৈরির অভিযোগ বিপুল পরিমাণ কেমিক্যাল জব্দ : চার লাখ টাকা জরিমানা

বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

নাটোরের বড়াইগ্রামের গড়মাটি এলাকায় জেনি আয়ুর্বেদিক ল্যাবরেটরী নামের একটি ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ক্ষতিকর ঔষধ প্রস্তুত, সংরক্ষণ ও বিক্রি করার অভিযোগে মা-মেয়েসহ তিনজনকে আটক করেছে র‌্যাব-৫। গত মঙ্গলবার শেষ বিকালে এ অভিযান চালানো হয়। এ সময় সেখান থেকে বিপুল পরিমাণ ক্ষতিকর কেমিক্যালসহ ঔষধ কোম্পানীর মালিকের স্ত্রী, মেয়ে ও এক কর্মচারীকে আটক করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদেরকে মোট চার লাখ টাকা জরিমানাসহ বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়।

আটকরা হলেন-জেনি আয়ুর্বেদিক ল্যাবরেটরীর স্বত্ত্বাধিকারী গড়মাটি গ্রামের মোজাফ্ফর আহমেদের স্ত্রী মমতাজ পারভীন (৪৬), মেয়ে সুরাইয়া তানজিম (২৫) ও কর্মচারী উপজেলার চান্দাই গ্রামের জহুরুল ইসলামের ছেলে খায়রুল ইসলাম (৩৭)।

পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান নাটোর সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রাজেস কুমার সাহা ও ড্রাগ সুপার মিসেস মাখনুন তাবাসছুমের উপস্থিতিতে আটক মমতাজ পারভীন ও তার মেয়ে সুরাইয়া তানজিমকে দুই বছর করে বিনাশ্রম কারাদন্ড ও দুই লাখ টাকা করে মোট চার লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের বিনাশ্রম কারাদন্ডাদেশ প্রদান করেন। একই সঙ্গে খায়রুল ইসলামকে পনের দিনের বিনাশ্রম কারাদন্ডা দেয়া হয়েছে।

নাটোর র‌্যাব ক্যাম্পের কোম্পানী কমান্ডার এএসপি মো. মাসুদ রানা জানান, অভিযুক্তরা কিছুদিন যাবৎ ক্ষতিকর কেমিক্যাল দিয়ে আয়ুর্বেদিক ঔষধ তৈরী ও বিক্রি করে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার সেখানে অভিযান চালানো হয়। অভিযানকালে ঔষধ তৈরীর উপকরণ হিসাবে সংরক্ষিত ১৫০ কেজি সাইট্রিক এসিড, ২৫ কেজি হাইপো সোডিয়াম, একশ কেজি স্যাকারিন, ১৫০ লিটার এ্যাসিটিক এসিড, ৩০০ কেজি ক্যালসিয়াম কার্বনেট, ২০০ কেজি ক্যাফেইন, ১০০ কেজি ট্রাই সোডিয়াম, ২০ লিটার গ্লিসারিন, ১৫ কেজি সোডা, প্রিজারভেটিভসহ ক্ষতিকর রং ৩০ কেজি, জেনিকফ দুই হাজার বোতল, জেডসিড ২২০০ বোতল, জেড ফড ১৩শ’ বোতল এবং তিনশ’ বোতল মমতাজ হেয়ার অয়েলসহ বিপুল পরিমাণ ক্ষতিকর কেমিক্যাল জব্দ করা হয়েছে। একই সঙ্গে এসব কেমিক্যাল সংরক্ষণ ও ক্ষতিকর ঔষধ তৈরীর অভিযোগে তাদের তিনজনকে আটকের পর বিভিন্ন মেয়াদে দন্ডাদেশ দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। এছাড়া জব্দ করা কেমিক্যালগুলো ম্যাজিষ্ট্রেটের উপস্থিতিতে বিনষ্ট করা হয় বলে তিনি জানান। প্রসঙ্গত, প্রায় বছর দেড়েক আগে একই ঔষধ কারখানায় অভিযান চালিয়েছিল র‌্যাব সদস্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপুল-কেমিক্যাল-জব্দ

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ