Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

শালিখায় জাতীয় করণের দাবিতে কলেজ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

মাগুরা জেলা সংবাদদাতা : মাগুরার শালিখা উপজেলা সদরে অবস্থিত আড়পাড়া ডিগ্রী কলেজ সরকারি করণের দাবিতে চলমান আন্দোলনে পুলিশের বাঁধা, কলেজ অনিদ্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করেছে আন্দোলনকারীরা। এ দিকে আন্দোলনকারীরা যত দিন কলেজ সরকারি করণের ঘোষণা না দেয়া হয় ততদিন আন্দোলন চলবে বলে ঘোষণা দেয় শিক্ষক কর্মচারি ও শিক্ষার্থীরা। আন্দোলনের তৃতীয় দিন অর্থাৎ বুধবার সকালে কলেজটি জাতীয় করণের দাবিতে শিক্ষক কর্মচারী,শিক্ষার্থী ও এলাকাবাসী কলেজ চত্বর থেকে এক বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-খুলনা মহাসড়কের রাস্তা অবরোধ করতে গেলে পুলিশে বাঁধার মুখে পড়ে শিক্ষার্থীরা। এ সময় তারা কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ প্রদর্শন করে। এ ব্যাপারে শিক্ষক কর্মচারী ও খুব্ধ শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা সাংবাদিকদের অভিযোগ করে বলেন, সকাল থেকে পুলিশে বাঁধার কারণে আমরা কলেজে ঢুকতে পারছি না।
প্রতিমন্ত্রী বীরেন শিকদারের লেলিয়ে দেওয়া পুলিশ তাদের আন্দোলনে বাঁধা সৃষ্টি করছে। আড়পাড়া ডিগ্রী কলেজ যত দিন না সরকারি করণ করা হচ্ছে ততদিন তাদের আন্দোলন অব্যাহত থাকবে বলে জানায়। এ অবস্থায় শুধু লিখিত পরীক্ষা ছাড়া কলেজ অনিদ্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ৩০ বছর আগে প্রতিষ্ঠিত আড়পাড়া ডিগ্রী কলেজ সরকারি করণ না করে ১০ বছর আগে প্রতিষ্ঠিত কলেজ জাতীয় করণের প্রস্তুতি নিয়েছে সরকার। উপজেলা হেডকোয়াটারে ডিগ্রী কলেজ রেখে ১২ কিঃমিঃ দুরে অজপাড়াগায়ের সিংড়া বিহারী লাল মহাবিদ্যালয় কলেজ কি ভাবে সরকারি করণ করার সিদ্ধান্ত হয়। যুবও ক্রীড়া প্রতিমন্ত্রী বিরেন শিকদারের পিতার নামে কলেজটি প্রতিষ্ঠিত বলে ঐ কলেজ সরকারি করণ করার প্রস্তুতি চলছে বলে ইন্টারনেটে জানার পর আন্দোলনে ফেটে পড়ে কলেজের শিক্ষক কর্মচারি শিক্ষার্থীরা।
প্রধানমন্ত্রী ঘোষিত নিয়ম অনুসারে অবিলম্বে আড়পাড়া ডিগ্রী কলেজ জাতীয় করণ করা না হলে তারা আন্দোলন তীব্র থেকে আরো তীব্র করবে বলে জানায়, কলেজের শিক্ষকবৃন্দ বলেন, পুলিশ ছাত্রছাত্রীদের কলেজে ঢুকতে দিচ্ছে না। তারা বলেন, কলেজ জাতীয় করণের দাবিতে যে আন্দোলনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে তা অনিদ্দিষ্টকালের জন্য।
তারা সরকারের কাছে জোর দাবি জানায়, কলেজটি অতিদ্রæত জাতীয় করণ করা হোক। দাবি না মানলে আন্দোলন চলতেই থাকবে। এ ব্যাপারে শালিখা থানা অফিসার ইনচার্জ মো. রবিউল হোসেনের সাথে কথা বললে তিনি বলেন, শিক্ষার্থীরা সকাল থেকে মহাসড়কে অবস্থান করে যানচলাচল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল। উপজেলা নির্বাহি অফিসার মো. মমিন উদ্দিন বলেন, কলেজটি জাতীয় করণের দাবিতে শিক্ষকবৃন্দ স্বারকলিপি প্রদান করেছে যা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠান হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শালিখায় জাতীয় করণের দাবিতে কলেজ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ