Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ অব্যাহত

মাঘের শুরুতে হালকা গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ১২:০৪ এএম | আপডেট : ১০:২০ এএম, ১৫ জানুয়ারি, ২০২১

পৌষ মাস শেষ। মাঘ শুরু। পঞ্জিকার হিসাবে ‘শীত ঋতু’ পড়েছে ঠিক মধ্যভাগে। অথচ ‘স্বাভাবিক’ শীতের দাপট আপাতত নেই। মাঘ মাসের শুরুর দিকে ‘বাঘ পালানো’র মতো শীতের কাঁপন নাও থাকতে পারে। আবহাওয়া পূর্বাভাস তাই বলছে। তাছাড়া আসছে সপ্তাহে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে। এরপর উত্তরের হিমেল হাওয়ায় ক্রমেই বাড়তে পারে শীতের কাঁপন।
গতকাল দেশের উত্তরাঞ্চলে সীমিত ছিল শীত। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে ৭.১ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ছিল কক্সবাজারে ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ২৪.১ এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে পৌষের শেষ দিনেও উত্তরাঞ্চলের দুই বিভাগ রাজশাহী ও রংপুর ছাড়া দেশের বাদ বাকি সবক’টি বিভাগে ছিলনা শৈত্যপ্রবাহ। রাতের তাপমাত্রা ছিল ১০ ডিগ্রিরও ঊর্ধ্বে। তাছাড়া রাত থেকে সকালের তাপমাত্রায় রয়েছে স্থানভেদে ব্যাপক অসঙ্গতি। যেমন- ঢাকায় ১৬, চট্টগ্রামে ১৭, কক্সবাজারে ১৭.৫, খুলনায় ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস থাকলেও রাজশাহী ও রংপুর বিভাগের বেশিরভাগ জেলায় রাতের পারদ ৭ থেকে ১০ ডিগ্রির মধ্যে অবস্থান করে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, পাবনা, নওগাঁ অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ রাতের তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাত হতে পারে। আজও সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। নদী অববাহিকায় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুঁড়ি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ