Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদীর পর এবার আমিরাতও কাতার সীমান্ত খুলে দিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২১, ১:২৪ পিএম

দীর্ঘ সাড়ে তিন বছরের সর্বাত্মক অবরোধের পর এবার সংযুক্ত আরব আমিরাতও কাতারের সঙ্গে জল-স্থল-আকাশ তিনটি পথই খুলে দিয়েছে। এর আগে গত বুধবার কাতারের সাথে সকল সীমান্ত খুলে দিয়েছে সউদী আরব। এ খবর জানিয়েছে আল জাজিরা।

গতকাল শুক্রবার এক বিবৃতিতে আমিরাতের বিদেশ বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী সচিব খালিদ আব্দুল্লাহ বেলহুল বলেন, ২০১৭ সালের ৫ জুন আরোপ করা অবরোধ প্রত্যাহারের বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনা চালিয়ে যাবে সংযুক্ত আরব আমিরাত।
তিনি জানান, ৯ জানুয়ারি থেকে জল, স্থল ও আকাশপথে আসা-যাওয়ার জন্য সব সীমান্ত খুলে দিচ্ছে আমিরাত। ইতোমধ্যেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।
এর আগে, গত মঙ্গলবার সউদী আরবের আল-উলা শহরে উপসাগরীয় জোট জিসিসির সদস্য দেশগুলোর মধ্যে একটি সংহতি চুক্তি হয়। এর মাধ্যমে কাতার বিরোধ অবসানের দ্বার উন্মুক্ত হলো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
চুক্তি অনুসারে, কাতারের সঙ্গে সবধরনের সীমান্ত খুলে দেবে অবরোধকারী চার দেশ সউদী আরব, বাহরাইন, আমিরাত ও মিসর। এর ফলে আঞ্চলিক যোগাযোগ আরও বৃদ্ধি পাবে এবং বাণিজ্যিক ফ্লাইট চলাচলেও সময় কমবে।
কাতার এয়ারওয়েজ জানিয়েছে, তারা সউদী আরবের ওপর দিয়ে চলাচলকারী ফ্লাইট আবার শুরু করছে। তবে আমিরাত এয়ারলাইনস কাতারের ফ্লাইট শুরুর বিষয়ে এখনো কিছু জানায়নি।
দুই দেশের মধ্যে সম্পর্ক পুনঃস্থাপন হওয়াকে স্বাগত জানিয়েছে ইতিহাদ এয়ারওয়েজ। তারা শিগগিরই আবুধাবি-দোহা ফ্লাইট চালু করতে আগ্রহী বলে জানিয়েছে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ