Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

গরমের তেজে শীতকাল

পৌষের খেয়ালী আবহাওয়া আরো ৩-৪ দিন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ১২:৩৮ পিএম | আপডেট : ১২:৩৯ পিএম, ৮ জানুয়ারি, ২০২১

রোদের তেজ কড়া। মাথার উপর সূর্য জ্বলমলে রোদ ছড়াচ্ছে। উজ্জ্বল আলোয় ঝিকিমিকি চারদিক। রাস্তাঘাট সড়ক হাটে-মাঠে-ঘাটে কাজেকর্মে গেলে, হাটাহাটি করলেই গরম বেশ আঁচ করা যায়। এমনকি ঘামিয়ে ওঠার অবস্থা।

আজ শুক্রবার দুপুরবেলাটা প্রায় সারা দেশে এ ধরনের আবহাওয়া বিরাজ করছে। কোথায় পালিয়ে গেল শীত! নাকি শীতের বিরতিকাল! সোয়েটার-মাফলার-শাল চাদরের মতো শীতের পোশাক আপাতত তুলে রাখতে হচ্ছে। সন্ধ্যায়, রাতে লেপ-কম্বল, মোটা কাপড় গায়ে না জড়ালেও চলছে।

পৌষ মাস প্রায় ফুরিয়ে আসছে। ভর শীত মওসুম। শীত ঋতুর মাঝামাঝি এখন। কিন্তু কোথায় পৌষের শীত? কোথায় কুয়াশা?

আজ আবহাওয়া বিভাগের সর্বশেষ পূর্বাভাসে জানানো হয়েছে, ৭২ ঘণ্টা পর রাতের বেলায় তাপমাত্রা কমতির দিকে যেতে পারে। তার মানে আরও অন্তত ৩ থেকে ৪ দিন এই ভরা শীতকালে রোদেলা তেজে গরমের আঁচ চলতে থাকবে।

আসছে সপ্তাহেও কয়েকদিন বজায় থাকতে পারে ‘স্বাভাবিক শীত’ উধাও হয়ে থাকা পৌষের খেয়ালী আবহাওয়া। শীতের ‘আছি নেই’ দশায় খেজুরের রস ও গুড়ের স্বাভাবিক মিষ্টতা এখন কমে গেছে। শীতের পিঠে-পুলির আসর জমছেই না তেমন।

এরপর পৌষের শেষে, মাঘের শুরুর দিকে ক্রমেই তাপমাত্রার পারদ নিচের দিকে নামতে পারে। তখন উত্তরাঞ্চল, পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল, পাহাড়ি জনপদসহ দেশের অনেক জায়গায় মাঝারি থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহের পূর্বাভাস দেয়া হয়েছে।

তীব্র শৈত্যপ্রবাহে পারদ ৪ থেকে ৬ ডিগ্রি এবং মাঝারি শৈত্যপ্রবাহের সময়ে ৬ থেকে ৮ ডিগ্রিতে নামতে পারে পারদের কাঁটা।

গেল ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ জেলায় পারদ দিনের তাপমাত্রা ২৮ থেকে ৩০ ডিগ্রির আশপাশে অবস্থান করে। রাতের পারদ আরও বেড়ে গিয়ে দাঁড়ায় ১৫ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসে।

‘শৈত্যপ্রবাহ’ বলতে যা বোঝায় দেশের কোথাও নেই এখন (১০ ডিগ্রির নিচে)। আজ সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে হয়েছে শ্রীমঙ্গল ও কুড়িগ্রাম জেলার রাজারহাটে ১২ ডিগ্রি সে.।
ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০.২ এবং সর্বনিম্ন ১৭, চট্টগ্রামে ৩০.৭ এবং ১৮.৪ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ৩৩ ডিগ্রি সে.।

আজ ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টার শেষের দিকে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ