Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেডিএ’র আবাসিক প্রকল্পের ৭২ ভাগ প্লট লটারি ছাড়া বরাদ্দ

প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

এ.টি.এম. রফিক, খুলনা থেকে : খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের (কেডিএ) নতুন আবাসিক ময়ুর প্রকল্পের প্লট বিতরণে আগামী ৬ সেপ্টেম্বর সকাল ১০টায় লটারি হবে। কেডিএ ভবনের প্রধান মিলনায়তনে উন্মুক্ত পদ্ধতিতে এই লটারি অনুষ্ঠিত হবে। তবে প্রকল্পের মোট ৬৫৩টি প্লটের মধ্যে সংরক্ষিত কোটার ১২৩টি প্লট রেখে দেয়া হয়েছে পূর্তমন্ত্রীর জন্য। বাকি ৫৩০টি জন্য আবেদন নেয়া হয়েছে এরমধ্যে আবার ৩৫০টি বিনা লটারিতেই দিয়ে দেয়া হচ্ছে। কারা এই ৩৫০টি প্লট পাবেন তাও চূড়ান্ত হয়েছে। বাকি ১৮০টি প্লট লটারির মাধ্যমে দেয়া হবে এক হাজার ৯০০ আবেদনকারীর মাঝে। মানে প্রকল্পের মোট প্লটের ৭২শতাংশই বিনালটারিতে দিয়ে দেয়া হচ্ছে।
কেডিএ সূত্রে জানা গেছে, প্রায় ১৯ বছর পর খুলনায় নতুন আবাসিক এলাকা তৈরির প্রকল্প হাতে নেয় সংস্থাটি। রূপসা সেতু বাইপাস সড়কের পশ্চিমপাশে ডুমুরিয়া ও বটিয়াঘাটা উপজেলার ৯০ একর জমিতে নতুন এই আবাসিক এলাকা তৈরি হচ্ছে। প্রকল্পে প্লট রয়েছে ৬৫৩টি। এর মধ্যে ৫ কাঠার ২৬৯টি এবং ৩ কাঠার ৩৮৪টি। প্রকল্পে ৩ কাঠা প্লটের মূল্য ধরা হয় ২৭ লাখ এবং ৫ কাঠার মূল্য ৪৭ লাখ ৫০ হাজার টাকা।
সূত্রটি জানায়, ৬৫৩টি প্লটের মধ্যে সংরক্ষিত কোটার ১২৩টি প্লটের জন্য কোন আবেদন নেয়া হয়নি। বাকি ৫৩০টি প্লটের জন্য গত বছরের আগস্ট মাসে আবেদন চাওয়া হয়। ৫৩০টি প্লটের বিপরীতে মোট আবেদন করেন ২ হাজার ৩৬০জন। আবেদনের সঙ্গে জামানত হিসেবে দেড় কাঠা প্লটের জন্য দেড় লাখ টাকা এবং আড়াই কাঠা প্লটের জন্য আড়াই লাখ টাকা জামানত হিসেবে নেয়া হয়েছে।
সূত্রটি জানায়, প্রসপেক্টাস হিসেবে ৫৩০টি প্লটের মধ্যে ৩৫০টি প্লট জ্যেষ্ঠতার ভিত্তিতে বরাদ্দ দেয়ার সুপারিশ করা হয়। এর মধ্যে ৩ কাঠার প্লট রয়েছে ২০৬টি এবং ৫ কাঠার প্লট রয়েছে ১৪৪টি। বাকি ১৮০টি প্লট ২ হাজার ১০ জন আবেদনকারীর মধ্যে লটারির মাধ্যমে বিতরণ করা হবে।
সূত্রটি জানান, আবেদনকারী সংসদ সদস্য ও বোর্ড সদস্যদের প্রত্যেকেই বিনালটারিতে প্লট দেয়ার সুপারিশ করা হয়েছে। তাদের সাথে ১৭জন মুক্তিযোদ্ধা, ১০৫জন সরকারি কর্মকর্তা, ২৫জন অবসরপ্রাপ্ত কর্মকর্তা, ২৯জন প্রবাসী, ২৪জন ব্যবসায়ীসহ সর্বমোট ৩৫০জন বিনালটারিতে প্লট পাচ্ছেন।
ময়ূরী আবাসিক এলাকার প্রকল্প পরিচালক ও কেডিএ’র প্রধান প্রকৌশলী কাজী সাবিরুল আলম বলেন, নিময় মেনেই প্লট বরাদ্দ দেয়া হচ্ছে। আগামী ৬ সেপ্টেম্বর সবার সামনে স্বচ্ছভাবে প্লট বিতরণের লটারি অনুষ্ঠিত হবে।
এ ব্যাপারে বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ উজ জামান বলেন, উচ্চবিত্ত ও একটি বিশেষ শ্রেণীকে সুবিধা পাইয়ে দিতে প্লটের বিতরণে বিভিন্ন শর্ত ও কোটা জুড়ে দেয়া হয়েছে। ফলে বিত্তবান ও প্রভাবশালীরাই বেশি সুবিধা পেয়েছেন। প্রকল্পের ৭২ ভাগ প্লট লটারি ছাড়া বরাদ্দ দেয়া চরম অনৈতিক। কেডিএ ও পূর্ত মন্ত্রণালয়ের উচিত অনৈতিক এই প্রসপেক্টাস ও নিয়ম বাতিল করে লটারির মাধ্যমে সব প্লট বরাদ্দ দেয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেডিএ’র আবাসিক প্রকল্পের ৭২ ভাগ প্লট লটারি ছাড়া বরাদ্দ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ