Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

দোষারোপ
আফগানিস্তানে পরপর কয়েকটি হামলার মাধ্যমে কয়েকজন গুরুত্বপ‚র্ণ ব্যক্তির নিহত হবার যে ঘটনা ঘটেছে, তার পেছনে তালেবানদের হাত আছে বলে যুক্তরাষ্ট্র সরাসরি অভিযোগ করেছে। এবং বিদ্রোহী গোষ্ঠীকে সহিংসতা বন্ধ করে সাফল্যের জন্য শান্তির আহŸান জানিয়েছে । বিবাদ শুরু হয় যখন বিদ্রোহী নেতারা এবং মার্কিন-সমর্থিত আফগান সরকারের প্রতিনিধিরা মঙ্গলবার আরেক দফায় শান্তি আলোচনার জন্য কাতারে পুনরায় সাক্ষাত করতে চলেছেন। ভিওএ।


অতিরিক্ত ১০ কোটি
যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মোডেরনা, অতিরিক্ত ১০ কোটি ভ্যাকসিন উৎপাদন করবে ও সংস্থাটি এ যাবৎ, প্রতিশ্রুত ২০ কোটি ভ্যাকসিনের মধ্যে ১ কোটি ৮০ লক্ষ ভ্যাকসিন ইতিমধ্যেই সরবরাহ করেছে ও যুক্তরাষ্ট্রে’ ফাইজার-বায়োইনটেক। মোডেরনা ভ্যাকসিন, দুটিই, করোনা প্রতিরোধে সফল ও কার্যকর বলে প্রমাণিত হয়েছে। মার্কেট ওয়াচ’র তথ্য অনুযায়ী মোডেরনার স্টকের পরিমান ৪৫৩ % বৃদ্ধি পেয়েছে । ভিওএ।


বাড়াতে চায় ফ্রান্স
ফ্রান্সে খুবই ধীর গতিতে করোনাভাইরাসের টিকা দেয়ার অভিযোগ উঠেছে। সে দেশে প্রথম এক সপ্তাহে মাত্র ৫১৬ জনকে টিকা দেয়া হয়েছে। সরকারের মুখপাত্র গাব্রিয়েল আট্টাল বলেন, যৌক্তিক কিছু কারণে টিকা দিতে বিলম্ব হয়েছিল। বয়স্ক লোকদের বাড়িতে গিয়ে তাদের প্রত্যেকের সম্মতি নিতে হচ্ছিল। সে কারণে দেরি হয়েছে বলে উল্লেখ করেন তিনি। এসব বিবেচনায় ফ্রান্সে করোনার টিকা দেওয়ায় বিলম্ব নিয়ে সমালোচনা শুরু হয়। পরে সরকারিভাবে বলা হয়, টিকাদান কর্মস‚চিতে গতি বাড়ানো হচ্ছে। বিবিসি।

 

ড্রোন খাতে ইরান
ইরানের সেনাবাহিনীর উপ প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ হোসেইন দাদরাস বলেছেন, আমেরিকার সর্বাত্মক নিষেধাজ্ঞা সত্তে¡ও তার দেশ বিভিন্ন সামরিক সরঞ্জাম বিশেষ করে পাইলটবিহীন বিমান বা ড্রোন তৈরিতে চোখ ধাঁধানো সাফল্য অর্জন করেছে। তিনি সোমবার ইরানের সেনাবাহিনীর কমব্যাট ড্রোনের প্রথম যৌথ মহড়ার প্রস্তুতি পরিদর্শন শেষে একথা জানান। দাদরাস বলেন, শত্রæদের নিষ্ঠুর নিষেধাজ্ঞা সত্তে¡ও ইরান নিজস্ব প্রযুক্তিতে এমন সব ড্রোন তৈরি করেছে যেগুলো বিশ্বের উন্নত দেশগুলোর ড্রোনের সঙ্গে প্রতিযোগিতায় লিপ্ত হতে সক্ষম। ইরনা।


মালয়েশিয়ায় নিহত ৩
মালয়েশিয়ায় মৌসুমি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় অন্তত ৩ জন মারা গেছে। নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে ২০ হাজার বাসিন্দাকে। ১ জানুয়ারি শুরু হওয়া বৃষ্টিতে পাহাং, জোহর, কেলানটান, তেরেংগানু, সেলেঙ্গর এবং পেরাক রাজ্যের প্রায় ২১ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে বলে মালয়েশিয়া কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩ জনে দাঁড়িয়েছে। আবহাওয়াবিদরা জানান, মৌসুমী বৃষ্টি প‚র্ব মালয়েশিয়ার বোর্নিও দ্বীপেও পৌঁছে যাবে। সাবাহ রাজ্যের আবহাওয়া পরিস্থিতি নিয়ে সতর্ক করা হয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ