Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভ্যাকসিন নিয়ে বাংলাদেশ বড় প্রতারণার শিকার হয়েছে

মানববন্ধনে ডা. জাফরুল্লাহ চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফর উল্লাহ চৌধুরী বলছেন, ভ্যাক্সিন নিয়ে এক বড় প্রতারণার শিকার হয়েছে বাংলাদেশ। গতকাল রাজধানীর এক মানববন্ধনে তিনি একথা বলেন।

গত বছরের নভেম্বরে সিরাম ইনিস্টিটিউটের সঙ্গে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও স্বাস্থ্য অধিদপ্তরের ত্রিপাক্ষিয় চুক্তি হয়। এই চুক্তি অনুযায়ী ছয় মাসে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনকোর তিন কোটি ডোজ টিকা পাবে বাংলাদেশ। কিন্তু গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে সিরাম ইনিস্টিটিউটের প্রধান জানান, অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনকোর টিকা রপ্তানীতে তাদের উপর নিষেধাজ্ঞা দিয়েছে ভারত সরকার। ভারতের সাধারণ মানুষের কাছে টিকা না পৌঁছানো পর্যন্ত তা মজুদ ও অভ্যন্তরীণ বাজারেও বিক্রির প্রতি নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এখবর গণমাধ্যমে প্রকাশের পর ডা. জাফরুল্লাহ এ কথা বলেন।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ বলেন, টিকার জন্য প্রথম ধাপে যে ৬০০ কোটি টাকা বাংলাদেশ দিচ্ছে, তার চেয়ে কম টাকায় যদি পৃথিবীর শ্রেষ্ঠ দশ বিজ্ঞানীকে এক কোটি টাকা মাসিক বেতনে আনা হতো, তাহলেও দেশের ১২০ কোটি টাকা খরচ হতো। এখানে অনেক বেশি বিজ্ঞানী তৈরি হতে পারত। নিশ্চিতভাবে বলা যায়, দেশে এক বছরের মধ্যে টিকা তৈরি করা যেত। জাফরুল্লাহ চৌধুরী বলেন, দেশের প্রতিষ্ঠান গ্লোব বায়োটেককে যদি ৫০ কোটি টাকা সাবসিডি দেয়া হতো, তবে তারাও দেশি বিজ্ঞানীদের নিয়ে কাজ করতে পারত। আরও প্রতিষ্ঠান রয়েছে। তারাও আছে। তাহলে এখন বাংলাদেশের নিজস্ব অর্থায়নে টিকা আবিষ্কৃত হতো। জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিচারহীনতার সংস্কৃতির কারণে রাষ্ট্রে খুন-গুম ধর্ষণ অব্যাহতভাবে বৃদ্ধি পাচ্ছে। ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় ধর্ষকরা অপরাধ করেও নির্ভয়ে ঘুরে বেড়াচ্ছে এবং নির্যাতিতদের হুমকি-ধামকি দিচ্ছে।

তিনি বলেন, আজকে জাতি প্রতিটি ক্ষেত্রে ধর্ষণের শিকার হচ্ছে। ধর্ষণ কেবল মেয়ে ও ছেলেদের ওপরেই নয়, ধর্ষণ অর্থনীতিতে অনেক বেশি। একমাত্র সুষ্ঠু গণতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠার মাধ্যমেই জাতি ধর্ষণের কবল থেকে রক্ষা পেতে পারে। তিনি উক্ত ধর্ষক প্রধান শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানান।মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, কৃষক দলের আহবায়ক কমিটির সদস্য লায়ন মিয়া মো. আনোয়ার প্রমুখ ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাকসিন

২৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ