Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘটনা তদন্তে নির্দেশ হাইকোর্টের

বরিশাল সীতারাম দীঘি ভরাট

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

দু’শ বছরের পুরনো বরিশালের ‘সীতারাম দিঘি’ ভরাটের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের শুনানি শেষে গতকাল সোমবার বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি মো.খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন। বরিশাল জেলা প্রশাসক ও স্থানীয় পরিবেশ অধিদফতরের পরিচালককে ভরাটের ঘটনা তদন্ত করে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেলের কাছে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। সেই সঙ্গে ওই দিঘি ভরাট কেন অবৈধ ঘোষণা করা হবে না, এসএ ও আরএস পর্চা ম্যাপ অনুসারে দিঘিটিকে আগের অবস্থায় কেন ফিরিয়ে নেয়া হবে না এবং চারপাশে পিলার দিয়ে কেন সৌন্দর্য বর্ধন-সংরক্ষণের নির্দেশ দেয়া হবে না-এই মর্মে রুল জারি করা হয়।

রিটের কৌঁসুলি হাসান তারিক পলাশ জানান, বরিশাল নগরীর সবচেয়ে বৃহৎ ও দুই শতাধিক বছরের প্রাচীন দিঘি বালু দিয়ে ভরাট করে ফেলা এবং সাবেক এক ইউপি চেয়ারম্যানের মালিকানা দাবি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদন অনুযায়ী, বরিশাল নগরীর সবচেয়ে বড় ও দুই শতাধিক বছরের পুরনো দিঘি বালু দিয়ে ভরাট করে ফেলছে জমির মালিকানা দাবি করা সাবেক এক ইউপি চেয়ারম্যান। ইতোমধ্যে ট্রাকে করে দিঘিটির বেশ কিছু অংশ ভরাট করে ফেলা হয়েছে। এত বড় জলাধার বন্ধে স্থানীয় প্রশাসন বাধা দিলেও গোপনে প্রতিনিয়ত ভরে ফেলা হচ্ছে এই সম্পদ। দিঘির কাগজপত্রে এটি ‘সীতারামের দিঘি’। ‘সুপেয় পানির জন্য সাধারণের ব্যবহার্য’ কথাটি উল্লেখ থাকা সত্ত্বেও এটি ভরাট করে ফেলা হচ্ছে নগীরর প্রাচীন এ ঐতিহ্য। বরিশাল নগরীর ২৯ ওয়ার্ডের আওতাধীন কাশীপুর বাজার ছাড়িয়ে গেলে চোখে পড়ে এই দীঘিটি। এক সময়ে চন্দ্রদ্বীপ রাজবংশ অন্তর্গত এই ২.৯৮ একরের দিঘি ছাড়াও ১.৩৯ একর জায়গায় স্থাপিত হয়েছে ইউনিয়ন ভূমি আফিস, যা একটি বৃহদাকার ভবন নিয়ে গঠিত। বরিশালের বিভাগীয় পরিবেশ ও মানবাধিকার বিষয়ক সংগঠন নাগরিক অধিকারের পক্ষে অ্যাডভোকেট সাইমুল ইসলাম রাব্বী জনস্বার্থে গত ১৫ সেপ্টেম্বর রিট করেন। গত ১৫ সেপ্টেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে এ রিট করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সীতারাম-দীঘি-ভরাট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ