Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৬৭ বছর পর...

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের ইতিহাসে টানা ৬৭ বছর পর কোনো নারীর মৃত্যুদন্ড কার্যকর হতে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির বিচার বিভাগ। লিসা মন্টগোমারি নামের এক নারী ২০০৪ সালে মিসৌরি রাজ্যে এক অন্তঃসত্ত্বা নারীকে শ্বাসরোধ করে হত্যার পর তার পেট কেটে গর্ভস্থ শিশুটিকে অপহরণ করে নিয়ে যায়।
গত বছরের ৮ ডিসেম্বর তার মৃত্যুদন্ড কার্যকর হওয়ার কথা ছিল। তবে তার কৌঁসুলিরা করোনায় আক্রান্ত বলে নিম্ন আদালতে আবেদন জানানোর পর বিচারক মৃত্যুদন্ডের তারিখ স্থগিত করেন। তবে ডিসি সার্কিট কোর্টের আপিল বিভাগের তিন বিচারক ১ জানুয়ারি রুল জারি করেন, নিম্ন আদালতের বিচারকের মৃত্যুদন্ডের তারিখ স্থগিত করা ভুল ছিল। একই সঙ্গে আপিল বিভাগ চলতি মাসের ১২ তারিখে তার মৃত্যুদন্ড কার্যকর করার নির্দেশ দিয়েছেন। নিউইয়র্ক পোস্ট জানায়, আগামী ১২ জানুয়ারি বিষাক্ত ইনজেকশন দিয়ে তার মৃত্যুদন্ড কার্যকর করা হবে। যুক্তরাষ্ট্রে এর আগে সবশেষ যে নারীর মৃত্যুদন্ড কার্যকর হয়েছিল তার নাম বনি হেডি। তার আগে একই বছর তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে বহুল আলোচিত ইথেল রোসেনবার্গ নামে আরেক নারীর মৃত্যুদন্ড কার্যকর করা হয়। ১৯৫৩ সালে মিসৌরির একটি গ্যাস চেম্বারে তার সাজা কার্যকর করা হয়েছিল। ডিপার্টমেন্ট অব জাস্টিসের প্রেস রিলিজে বলা হয়েছে, ‘২০০৪ সালের ডিসেম্বর মাসে লিসা একটি বাচ্চা কুকুর কেনার জন্য ক্যানসাস থেকে নিহত ববি জো স্টিনেটের বাড়িতে আসেন। স্টিনেট তখন আট মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। ঘরের ভেতরে ঢোকার পরই লিসা স্টিনেটকে আক্রমণ করেন এবং শ্বাসরুদ্ধ করে হত্যা করে। তারপর লিসা স্টিনেটের পেট থেকে শিশুটিকে বের করে নিয়ে পালিয়ে যায়। সে তাকে তার নিজের বাচ্চা বলে চালানোর চেষ্টা করে।’ হত্যাকান্ডের বিচার শুরু হলে একজন বিচারক অপহরণ ও হত্যার দায়ে মন্টগোমারিকে দোষী সাব্যস্ত করেন। সর্বসম্মতিক্রমে তাকে মৃত্যুদন্ড দেয়ার রায় ঘোষণা করা হয়। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ