Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সফটওয়্যারে হবে ভূমির কার্যক্রম

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, ভূমি অফিসের সব কাজ যেন ব্যাংকের মত সহজলভ্য হয় সেই ব্যবস্থা চলছে। সকল প্রকার হয়রানি থেকে মুক্ত করতে ডিজিটাল ভূমি জরিপ করে ভূমি সংক্রান্ত সব কাজ সফটওয়্যারের মাধ্যমে নিয়ে আসা হবে। আগামী ২ বছরের মধ্যে খতিয়ান ও অন্যান্য বিষয় এ সফটওয়্যারে পাওয়া যাবে। ডিজিটাল ভূমি জরিপ কার্যক্রম চালুর কারণে আগের দিনের মতো নিয়মবহিভর্‚তভাবে সম্পত্তি দখলে রাখার সুযোগ নেই। কোন কারণে জরিপ কার্যক্রমে ভুলত্রুটি দেখা দিলে তা দ্রুত সংশোধনের ব্যবস্থা রাখা হয়েছে। শিগগিরই সিএসএসএ ও এআরএস জরিপের ম্যানুয়াল পদ্ধতি পরিবর্তন করে বিডিএস পদ্ধতি চালু করে ভূমির মালিকানা সহজলভ্য করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ কাজ চলছে।

গতকাল চট্টগ্রামের আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের উত্তর পরোয়াপাড়া জৈদ্দার হাট এলাকায় বারশত ও রায়পুর ইউনিয়নে ডিজিটাল ভূমি জরিপ কাজের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম জোনাল সেটেলমেন্ট অফিসার মো. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের পরিচালক ও যুগ্ম সচিব এটিএম নাসির মিয়া, অনলাইন ম্যানেজমেন্ট অ্যান্ড সার্ভে সফটওয়্যারের উদ্ভাবক উপসচিব মো. মুমিনুর রশীদ, আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ, সহকারী কমিশনার (ভূমি) তানভীর হাসান চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এমএ মান্নান চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ মালেক প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমি-কার্যক্রম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ