Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আনোয়ারার পারকি সৈকতে পর্যটকের ঢল

আনোয়ারা (চট্টগ্রাম) সংবাদদাতা | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ৮:০৮ পিএম

নববর্ষের প্রথম দিনেই দেশের দ্বিতীয় দীর্ঘতম সৈকত চট্টগ্রামের আনোয়ারার পারকি সমুদ্র সৈকতে নেমেছে পর্যটকের ঢল। দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে হাজার-হাজার পর্যটক শুক্রবার সকাল থেকেই পর্যটকেরা আসতে শুরু করে। পদ্মা সেতুর স্প্যান বসানো কাজে ব্যবহৃত চীন থেকে আনা ভাসমান ক্রেন তিয়ান-ই এবং সৈকতে ভেসে আসা আটকে পড়া জাহাজ ক্রিস্টাল গোল্ডকে ঘিরে নতুন বছরকে স্বাগত জানাতে সমুদ্র সৈকতে বাড়তি আনন্দ।

শুক্রবার (০১ জানুয়ারি) বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, হাজার হাজার পর্যটকে সৈকত চর মুখরিত। গোটা সৈকত জুড়ে নেমে আসে ফেলে আসা আবেগ-অনুভূতির একরাশ স্মৃতিকথা। করোনার মধ্যেও পর্যটকদের আতিথেয়তা দিতে ব্যস্ততময় পার করছে লুসাই পার্কসহ বিভিন্ন হোটেল ব্যবসায়ীরা। নিরাপত্তা জোরদারে রয়েছে কর্ণফুলী থানা পুলিশ। সাপ্তাহিক ছুটিতে নতুন বছরকে স্বাগত জানাতে সৈকতে সমবেত হয়েছে হাজারো পর্যটক। সৈকত এখন পর্যটকদের পদচারণায় মুখর। করোনা মহামারিতেও পর্যটকদের স্বাস্থ্যবিধি মানার কোনও বালাই নেই। সৈকতে পুলিশ এবং প্রশাসনের ছিলো না উদ্যোগ। পর্যটকেরা মুখে মাস্ক দেওয়া থেকে শুরু করে স্বাস্থ্যবিধি মানছে না।

প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি পারকির মনোরম নৈসর্গিক দৃশ্যের হাতছানি ভ্রমণ বিলাসী মানুষকে বারবার টেনে আনে সমুদ্রের কাছে। প্রতি বছর শীতের আগমনে পর্যটন মওসুমের শুরু থেকে পর্যটকদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে পারকির চর। সে সাথে যোগ হয়েছে স্বপ্নের সেতু নির্মাণকাজে ব্যবহৃত ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’ ও আটকে পড়া জাহাজ ক্রিস্টাল গোল্ড। জাহাজ ও ক্রেনটি দেখতে ছুটছেন মিনি কক্সবাজার খ্যাত সমুদ্র সৈকত পারকিতে। পদ্মা সেতুর ৪২টি পিলারের উপর ৪১টি স্প্যান বসানো এই ক্রেন কাজ শেষে চীনে ফিরে যাওয়ার পথে এক মাসের জন্য অবস্থান নিয়েছে চট্টগ্রাম সমুদ্র বন্দরের মোহনা আনোয়ারা পারকি সৈকত এলাকায়। সকাল থেকে ভাসমান ক্রেন তিয়ান-ই দেখতে অনেকে সৈকতে দাঁড়িয়ে আবার অনেকে ছোট নৌকা ও স্প্রিট বোট নিয়ে কাছাকাছি গিয়েও দেখেছেন।

চট্টগ্রাম নগর থেকে আসা পর্যটক সাকিবুল ইসলাম জানায়, পদ্মা সেতু নির্মাণের ক্রেনটি দেখে খুব ভাল লাগছে। খুব কাছ থেকে দেখলাম, সেই সাথে বিশাল আকৃতির জাহাজ এতো কাছ থেকে কখনো দেখিনি।

সীতাকুণ্ড থেকে বন্ধুদের নিয়ে আসা কলেজ শিক্ষার্থী আফরিন সুলতানা জানায়, জাহাজ আর ক্রেন দেখে ভাল লাগলেও সৈকত জোড়ে কাদার কারণে সাগরের পানিতে নামতে বেশ বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দুলাল মাহমুদ জানান, নববর্ষকে ঘিরে পারকি সৈকতে পর্যটকদের জন্য বাড়তি নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ কাজ করছে। পর্যটকদের সব ধরণের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।

আনোয়ারা উপজেলা পরিষদের চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী জানান, পারকি সৈকতকে আন্তর্জাতিক মানের সৈকতে পরিণত করতে বড় আকারের প্রকল্প গ্রহণ করা হয়েছে। ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ পারকির উন্নয়নে ৬৩ কোটি টাকার প্রকল্পে পারকিকে আধুনিক পর্যটনে রুপ দিতে কাজ চলছে। শীঘ্রই পারকি আন্তর্জাতিক মানের সৈকত হিসেবে গড়ে উঠবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ