Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

রূপগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের প্রবেশমুখ মরণফাঁদ

শিশুদের হাতের নাগালে বিদ্যুৎ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রবেশমুখে দীর্ঘ কয়েক বছর ধরে ঝুঁকিপূর্ণভাবে রয়েছে বিদ্যুতের ট্রান্সফরমার খুঁটি। আর ওই খুঁটি থেকে হাসপাতালে দেয়া হয়েছে সংযোগ। বসানো হয়েছে মেইন সুইচ। তবে তা বসানো রয়েছে শিশুদেরও হাতের নাগালে। এতে যে কোনো সময় ঘটতে পারে প্রাণহানিসহ বড় ধরনের দুর্ঘটনা। 

সরেজমিনে দেখা যায়, ৫০ শয্যা বিশিষ্ট এ হাসপাতালের প্রবেশমুখে ফটক ঘেষে রয়েছে পূর্বাচল জোনাল অফিসের অধীনে থাকা হাসপাতালের ব্যবহৃত ট্রান্সফরমার খুঁটি। পাশেই রয়েছে প্রধান লাইনের খোলা তার। বিধি মোতাবেক ম্যান হাইটের (প্রাপ্ত বয়স্ক মানব উচ্চতার) উপরে ট্রান্সফরমার বসানোর নিয়ম থাকলেও এ খুঁটিতে তা মানা হয়নি। যদিও চোখের দেখা মূল বোতল ট্রান্সফরমার কিছুটা উপরে বসানো রয়েছে তথাপিও এর থেকে খোলা ক্যাবলের মাধ্যমে মেইন সুইচে নামানো হয়েছে সংযোগ। এতে ৩ বছরের শিশু থেকে যে কোনো বয়সি লোকজন অসাবধাণতা কিংবা খেলার ছলে ছুঁতে পারে। আর ছুঁলেই বিদ্যুতায়িত হয়ে যে কোনো বিপদের আশঙ্কা রয়েছে এ ট্রান্সফরমার খুঁটিতে।
শুধু তাই নয় খোলামেলা এ ফটক থাকায় দিনে রাতে রোগী ও স্বজনদের শিশুদের আনাগোনা থাকে বেশি। এ ছাড়াও স্থানীয় বাসিন্দাদের সন্তানরাও হাসপাতাল চত্বরে বিকেলে খেলাধুলা করে। এতে সব শ্রেণির লোকজনের অনিরাপদ পরিবেশ থাকলেও কারো নজরে আসেনি এ ঝুঁকিপূর্ণ পরিবেশ। ফলে বিগত ১৪ বছর ধরে এভাবেই খুঁটি থেকে এমন খোলামেলা সংযোগ নিচ্ছে হাসপাতালটি। এদিকে বিষয়টি নজরে এলে এই প্রতিবেদক প্রথমে পূর্বাচল জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার আব্দুর রহিমকে অবহিত করেন। এ সময় তিনি তাৎক্ষণিক এই প্রতিবেদককে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন।
পরবর্তিতে ৭ কর্মদিবসে এ খুঁটি ও ট্রান্সফরমার নিরাপদ করার আশ্বাস দিয়ে বলেন, বিষয়টি এতদিন কেউ জানায়নি তাই কোনো ব্যবস্থা নেয়া হয়নি। হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি না জানানোর ফলে এতোদিন এভাবে ছিল। যা দুঃখজনক।
এ বিষয়ে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরজাহান আরা খাতুন বলেন, বিষয়টি খেয়াল করিনি। অবশ্যই প্রবেশমুখ নিরাপদ করা জরুরি। এ সময় তিনি আরো বলেন, আমি নতুন যোগদান করেছি। আরো নানা সমস্যা রয়েছে। পর্যায়ক্রমে এসব সমাধান করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্য-কমপ্লেক্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ