Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কারাবাখে আবারও হামলা আর্মেনীয় সশস্ত্র গ্রুপের, ২ আজেরি সেনা হতাহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ৮:৪২ পিএম

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নাগোরনো-কারাবাখ অঞ্চলে তাদের একটি সেনা ইউনিটে হামলা চালিয়েছে একটি অবৈধ আর্মেনীয় সশস্ত্র গ্রুপ। এতে এক আজেরি সেনা নিহত ও অপর একজন আহত হয়েছে বলেও দাবি তাদের। আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, গতকাল রবিবার (২৭ ডিসেম্বর) বিকেলে খোজাবেন্দ এলাকায় চালানো এই হামলা প্রতিহত করা হলে ছয় হামলাকারী নিহত হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
সোমবার আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার খোজাবেন্দ সেনা ইউনিটে আর্মেনীয় গোষ্ঠীর হামলার কথা জানানো হয়। আর্মেনীয় গোষ্ঠী আবারও হামলা চালালে ব্যাপক পদক্ষেপ নেওয়া হবে বলে ও সতর্ক করা হয়।
আজেরি মন্ত্রণালয়ের বিবৃতির কয়েক ঘণ্টা আগে পার্শ্ববর্তী হাদরুত এলাকায় সংঘাতের খবর অস্বীকার করে আর্মেনিয়ার প্রতিরক্ষা বাহিনী। তাদের দাবি নাগোরনো-কারাবাখের নৃতাত্বিক গোষ্ঠীগুলো কঠোরভাবে যুদ্ধবিরতি মেনে চলছে।
উল্লেখ্য, নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের পুরনো সংঘাত গত ২৭ সেপ্টেম্বর থেকে নতুন করে আবার শুরু হয়। এই সংঘাতে কয়েক হাজার মানুষের প্রাণহানির পর রুশ মধ্যস্থতায় শান্তিচুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে ১০ নভেম্বর সংঘাতের অবসান হয়। চুক্তির আওতায় আর্মেনিয়ার নিয়ন্ত্রণে থাকা কারাবাখের তিনটি জেলা আজারবাইজানের কাছে হস্তান্তর করা হয়। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ