Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনার টিকাদান শুরু করলো ইউরোপের ২৭ দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ৮:২৯ পিএম | আপডেট : ৮:৩০ পিএম, ২৮ ডিসেম্বর, ২০২০

করোনার টিকাদান একসঙ্গে শুরু করেছে ইউরোপের ইউরোপিয় ইউনিয়নভুক্ত ২৭টি দেশ।কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই করতে সমন্বিত এ টিকাদান কর্মসূচী চালু করেছে। ইইউ’র ৪৪ কোটি ৬০ লাখ মানুষকে টিকা দেয়ার এই কর্মসূচীকে সংগঠনটির শীর্ষ কর্মকর্তারা ‘একতার এক অভূতপূর্ণ মুহুর্ত’ বলে অভিহিত করেছেন। কানাডা ও জাপান সহ কয়েকটি ইউরোপিয় দেশে করোনার নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার পরপরই ইইউ’র কাছ থেকে এই ঘোষণা আসলো। রোববার ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসূলা ভন দের লিয়েন বলেছেন, ফাইজার-বায়োএনটেকের টিকা ইইউ’ভূক্ত প্রত্যেকটি দেশে সরবরাহ করা হয়েছে। -বিবিসি
টুইট বার্তায় তিনি বলেন, ‘আজ আমরা এক কঠিন বছরের পৃষ্ঠা উল্টাতে শুরু করেছি। ইইউর প্রত্যেক দেশে করোনার টিকা পৌঁছে দেয়া হয়েছে। আগামীকাল থেকে ইইউ’র প্রত্যেক দেশের অধিবাসীরা টিকা পাবেন। ইইউর টিকাদান কর্মসূচী একতার এক অভূতপূর্ণ মুহুর্ত। টিকা মহামারী থেকে বের হয়ে আসার সর্বশেষ উপায়।’ কিছু কিছু দেশ এ দিন থেকেই টিকাদান শুরু করার ব্যবস্থা নিয়ে ফেলেছে। তারা বলছে, তারা আরএকদিনও অপেক্ষা করতে চায় না। জার্মানি, হাঙ্গেরি ও স্লোভাকিয়া প্রথম দিন থেকেই টিকাদান শুরু করেছে। ইইউভুক্ত দেশগুলোতে এ পর্যন্ত ৩ লাখ ৩৫ হাজার করোনায় প্রাণ হারিয়েছেন। সংক্রমিত হয়েছেন ১ কোটি ৪০ লাখের বেশি। সম্প্রতি আবার প্রত্যেক সদস্য দেশ নতুন করে লকডাউন ও বিধি-নিষেধ আরোপ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ