Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বভারতীর ভিসির সঙ্গে শান্তি নিকেতনের আদর্শিক অনেক পার্থক্য রয়েছে : অমর্ত্য সেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ১১:৫০ পিএম

অর্থনীতিতে ভারতীয় নোবেলজয়ী অমর্ত্য সেন বলেছেন, বিশ্বভারতীর ভিসির সঙ্গে শান্তি নিকেতনের আদর্শিক অনেক পার্থক্য রয়েছে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের জমি ‘অবৈধভাবে’ দখলের অভিযোগ-পাল্টা অভিযোগের মধ্যেই, নোবেলজয়ী অমর্ত্য সেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের বিরুদ্ধে অভিযোগ করলেন। তিনি বলেন, বাংলাকে নিয়ন্ত্রণের জন্যই ভিসি বিশ্ববিদ্যালয়ের আদর্শ বিরোধী আচরণ করছেন। -এনডিটিভি

গত সোমবার গণমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের যে জমি তার দখলে আছে, তা তিনি কর্তৃপক্ষের কাছ থেকে এক দীর্ঘ মেয়াদে লিজ নিয়েছেন, যার মেয়াদ শেষ হতে এখনো অনেক দেরী আছে। আমি বলতে পারি কেন্দ্রীয় সরকারের মদদপুষ্ট বিশ্ববিদ্যালয়ের ভিসির আচরণের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের মূল শিক্ষার অনেক পার্থক্য রয়েছে। এর মাধ্যমে বাংলার উপর কেন্দ্রীয় সরকার তার আধিপত্য বিস্তার করতে চাচ্ছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পশ্চিমবঙ্গ সরকারের কাছে অভিযোগ দিয়েছে, তাদের জমির একটা অংশ অবৈধভাবে অমর্ত্য সেনের পরিবার দখল করে রেখেছে, দেশব্যাপী তখন এ নিয়ে জোর বিতর্ক ও প্রতিবাদ-প্রতিক্রিয়া শুরু হয়। তার রেশ ধরে অমর্ত্য সেনও এই প্রতিক্রিয়া জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ