Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিটি ‘সুষ্ঠু এবং ভারসাম্যপূর্ণ’ হয়েছে : ইইউ প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ৮:৩৮ পিএম

যুক্তরাজ্যের ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিটি ‘সুষ্ঠু এবং ভারসাম্যপূর্ণ’ হয়েছে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন। চুক্তিটি সম্পন্ন হওয়ার পর ‘ক্রিসমাস ডে’ তে ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন তিনি।
ইউরোপীয় ইউনিয়নের ব্রেক্সিট বিষয়ক প্রধান সমন্বয়ক মিশেল বার্নিয়ার চুক্তির বিষয়ে কূটনীতিকদের অবহিত করেন। কয়েক মাসের বিরোধের অবসান ঘটিয়ে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে অবশেষে একমত হলো যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
বিবিসি জানিয়েছে, ২৭ জাতির ইউরোপীয় ইউনিয়ন থেকে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার (ব্রেক্সিট বাস্তবায়ন) এক বছর পর ৩১ ডিসেম্বর ইইউ’র বাণিজ্যনীতি থেকে বের হয়ে যাবে যুক্তরাজ্য।
গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটে এক সংবাদ সম্মেলনে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন: ‘আমাদের আইন ও আমাদের লক্ষ্যের প্রতি নিয়ন্ত্রণ ফিরে এসেছে।’
এর ফলে বাণিজ্যের ক্ষেত্রে বড় পরিবর্তন আসবে, যুক্তরাজ্য ও ইইউ আলাদা বাজার গড়ে তুলবে, অবাধ চলাচল বন্ধ হয়ে যাবে। চুক্তিতে পৌঁছানোর উচ্ছ্বাসে নিজের দুই হাতের বুড়ো আঙুল তুলে ধরার একটি ছবি টুইটারে প্রকাশ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
সংবাদ সম্মেলনে তিনি বলেন: চুক্তির মাধ্যমে দেশজুড়ে চাকরি সুরক্ষিত হবে এবং ব্রিটিশ পণ্য শুল্ক ও কোটা ছাড়াই ইউরোপের বাজারে বিক্রি হতে পারবে।
এদিকে চুক্তির সম্পূর্ণ খসড়া এখনো প্রকাশ না করায় যে সকল এমপিরা গত ৩০ ডিসেম্বর পার্লামেন্টে ব্রেক্সিটের পক্ষে ভোট দিয়েছিলেন তারা এখনো অপেক্ষায় রয়েছে। তবে চুক্তিটির ৩৪ পেজের সারাংশ দেশটির সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
যুক্তরাজ্যের প্রধান বাণিজ্য সমন্বয়ক লর্ড ফ্রস্ট বলেন, চুক্তিটি প্রায় ১,৫০০ পৃষ্ঠার যার মধ্যে আনুমানিক এক হাজার পৃষ্ঠার পাদটীকা রয়েছে। যা শীঘ্রই প্রকাশ করা হবে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ