Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রত্যাহার হলো ধর্মঘট স্বস্তিতে সিলেটবাসী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম | আপডেট : ১২:০৮ এএম, ২৫ ডিসেম্বর, ২০২০

পাথর কোয়ারি খুলে দেয়ার দাবিতে চলমান ৭২ ঘণ্টার পরিবহণ ধর্মঘট নির্ধারিত সময়ের ১২ ঘণ্টা আগেই শিথিল ঘোষণায় হাঁফ ছেড়ে বাঁচেন সিলেট সাধারণ মানুষ। পরিবহন সঙ্কটের কঠিন দুর্ভোগে নাভিশ্বাস জীবনে নেমে আসে স্বস্তি। গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫ টায় এ তথ্য নিশ্চিত করেছেন সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু সরকার।

তিনি বলেন, গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে সকল ধরণের পরিবহন চলবে। তিনি বলেন, বড়দিন উপলক্ষে মানুষের কথা চিন্তা করে ধর্মঘট আমরা শিথিল করেছি। তবে আর আপাতত কোনো কর্মসূচি আমরা দিচ্ছি না। তবে চার-পাঁচদিন পর আমরা আবারও বৈঠকে বসে পরবর্তী সিদ্ধান্ত নেবো। এদিকে প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে ৭২ ঘণ্টার পর কর্মবিরতি প্রত্যাহার করেছে সিলেট জেলা সিএনজি চালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়ন, সিলেট জেলা অটোরিকশা-অটোটেম্পু শ্রমিক জোট ও সিএনজি চালিত মালিক সমিতির নেতৃবৃন্দ।

গত বুধবার দক্ষিণ সুরমায় সিএনজি চালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে সকল উপ-পরিষদের নেতৃবৃন্দ ও মালিক সমিতির নেতৃবৃন্দ এই সিদ্ধান্ত জানান। নেতৃবৃন্দ বলেন, সিএনজি চালিত অটোরিকশা পরিবহণ শ্রমিকরা দাবি আদায়ে যে কঠোর পরিশ্রম করেছেন তা প্রশাসন মেনে নিয়েছে। প্রশাসন আমাদের আশ্বাস দিয়েছেন যে, আমাদের ৫ দফা ন্যায্য দাবি তারা মেনে নিবেন। আগামীকাল থেকে আপনারা আবারো সাধারণভাবে সিএনজি চালিত অটোরিকশা চালাবেন। প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে পরিবহন শ্রমিকদের কর্মবিরোতি প্রত্যাহার করা হলো। যদি আবারো এ ধরনের সমস্যার সৃষ্টি হয়, তাহলে আমরা আবারো আন্দোলনে যেতে দ্বিধাবোধ করবো না।

সিলেট জেলা সিএনজি চালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি জাকারিয়া আহমদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সিএনজি চালিত অটোরিকশা মালিক সমিতির সভাপতি শাহ দেলওয়ার হোসেন, সম্পাদক আনার হোসেন, সিলেট জেলা সিএনজি চালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আজাদ মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহাব উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ইকবাল আহমদ, অর্থ সম্পাদক মামুনুর রশীদ মামুন, প্রচার সম্পাদক মোহাম্মদ আলী প্রমুখ।

এদিকে, বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদের ৭২ ঘণ্টার ধর্মঘট শিথিল হওয়ায় গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৫টার থেকে সিলেট বিভাগজুড়ে সকল ধরনের যানবাহন চলাচল করতে শুরু করে। এতে করে ব্যস্ত হয়ে উঠে কিছুটা হলেও রাস্তাঘাট। সংগঠনের সাংগঠনিক সম্পাদক শাব্বীর আহমদ ফয়েজ জানান, খ্রিস্টান ধর্মালম্বীদের বড়দিন এবং দেশের বিভিন্ন স্থান থেকে শাহজালাল-শাহপরাণ মাজারে জিয়ারতে আসা অসংখ্য মানুষের কথা বিবেচনা করে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৫টা থেকে এ ধর্মঘট কর্মসূচি শিথিল করেছি। বৈঠকের মাধ্যমে নেতৃবৃন্দ পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

সিলেটের পাথর কোয়ারিগুলো সনাতন পদ্ধতিতে খুলে দেওয়ার দাবিতে সিলেট বিভাগের চার জেলায় ৭২ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দেয় বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের সমর্থনে সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ ও শ্রমিক সংগঠন। গতকাল বৃহস্পতিবার ছিলো এ ধর্মঘটের তৃতীয় ও শেষ দিন। গতকাল সারাদিন সিলেটের সঙ্গে সারা দেশের দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ ছিলো। এতে দুর্ভোগ পোহাতে হয় যাত্রীদের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ