Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক মধ্যস্থতা ট্রাইবুনালে আবারো ভারতের হার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১০:২১ পিএম

ভোডাফোনের পরে এবার কেয়ার্ন এনার্জির কাছে ১৩০ কোটি ডলারের মামলা হারলো ভারত সরকার। পুরনো লেনদেনের ওপর কর আরোপের বিষয়ে দায়েরকৃত মামলায় আন্তর্জাতিক মধ্যস্থতা আদালতে হার হয়েছে ভারতের। ওই কর বাবদ ভারত সরকার কেয়ার্ন এনার্জির কাছে প্রায় ১০ হাজার ২০০ কোটি রুপি দাবি করেছিল।
২০১৪ সালে রেট্রোস্পেকটিভ কর আইন অনুযায়ী কেয়ার্ন এনার্জিকে পুরনো লেনদেনের কর মেটানোর নোটিশ দিয়েছিল ভারতের আয়কর বিভাগ। সেটি চ্যালেঞ্জ করে ২০১৫ সালে হেগ-এ আন্তর্জাতিক মধ্যস্থতা ট্রাইবুনালের দ্বারস্থ হয় কেয়ার্ন।
কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের অর্থমন্ত্রী থাকাকালে প্রণব মুখোপাধ্যায় (প্রয়াত রাষ্ট্রপতি) ২০১২ সালে রেট্রোস্পেকটিভ কর আইন রূপায়ণে পদক্ষেপ নেন। কিন্তু ওই আইন অনুযায়ী পুরনো লেনদেনের ওপর কর হয় কেন্দ্রীয় সরকার।
২০১১ সালে ব্রিটিশ সংস্থা কেয়ার্ন এনার্জির পক্ষ থেকে কেয়ার্ন ইন্ডিয়ার অধিকাংশ শেয়ার বেদান্তের কাছে বিক্রি করে দেয়া হয়। কিন্তু ২০০৭ সালের ক্যাপিটাল গেইন বা মূলধনী লাভের হিসাব করে অতিরিক্ত করের প্রায় ২৪ হাজার কোটি রুপি।
২০১৩ সালে কেয়ার্ন ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছিল, শেয়ারহোল্ডাররা তাদের হাতে থাকা প্রতিটি শেয়ারের জন্য পাবেন বেদান্তের একটি করে শেয়ার। সেই সঙ্গে ৪টি করে রিডিমেবল প্রেফারেন্স শেয়ার পাবেন তারা, যার মূল দাম ১০ রুপি।
সর্বসম্মতিক্রমে ঘোষিত রায়ে ট্রাইব্যুনাল বলেছে, ব্রিটেন-ভারত দ্বিপক্ষীয় বিনিয়োগ চুক্তির বিধি ভেঙেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এই রায়ের ফলে ভারত সরকার দাবিকৃত ১৩০ কোটি ডলার হারাল। যা লন্ডন শেয়ারবাজারের তালিকাভুক্ত কেয়ার্নের গতকাল মঙ্গলবারের বাজারমূল্যের সমান।
এদিকে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, এই রায়ের বিষয়ে পরবর্তী আইনি পদক্ষেপের কথা ভাবছে ভারত। তবে ভারতের বাণিজ্য আইন ও বিনিয়োগ বিশেষজ্ঞরা বলছেন, এ নিয়ে আরো বেশি দূর এগোনো ভারতের জন্য ইতিবাচক হবে না। কারণ এতে বিদেশী বিনিয়োগকারীরা নিরুৎসাহিত হতে পারেন। সূত্র: এনডিটিভি



 

Show all comments
  • Robiul Islam ২৪ ডিসেম্বর, ২০২০, ১২:৫০ এএম says : 0
    কিছু সময় ভালো হলে তোমাকে আমি চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ