Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৫০০০ ট্রাক-লরি সীমান্তে আটক, খাদ্য সঙ্কটের আশঙ্কা ব্রিটেনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১০:০১ পিএম

একদিকে করোনাভাইরাসের নতুন রূপ নিয়ে ইউরোপসহ বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়েছে, অন্যদিকে ব্রেক্সিট ট্রানজিশন নিয়ে অচলাবস্থা। দুই সঙ্কট ব্রিটেনকে প্রায় বিচ্ছিন্ন দ্বীপে পরিণত করেছে। করোনা আতঙ্কে ফ্রান্স সীমান্ত বন্ধ করে দেয়ায় আটকা পড়েছে ৫ হাজারের বেশি পণ্যবাহী ট্রাক-লরি। যেখানে বড় দিনের মৌসুমে এই সীমান্ত দিয়ে দৈনিক ১০ হাজার ট্রাক-লরি যাতায়াত করে।
এই পরিস্থিতিতে ব্রিটেনের খাদ্যসঙ্কটের আতঙ্ক জেঁকে বসেছে। এমন অবস্থা দেখে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে জার্মান এয়ারলাইন লুফথানসা। জার্মানি থেকে লুফথানসা এয়ারলাইনের কার্গোবিমানে করে এরই মধ্যে পাঠানো হয়েছে ৮০ টন খাদ্যদ্রব্য। লুফথানসার কার্গোতে আসা ফল ও শাকসবজি যুক্তরাজ্যের সুপার মার্কেটের তাকগুলো আবার পূর্ণ করবে আশা করা হচ্ছে।
জার্মান এয়ারলাইনটির পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের কার্গোটি লেটুস, ফুলকপি, ব্রকোলি, স্ট্রবেরি এবং লেবুজাতীয় ফল বহন করছে। চাহিদা মেটাতে অতিরিক্ত বিশেষ কার্গোবিমান চালানোর বিষয়টিও তারা বিবেচনা করছেন।
লুফথানসা আরো জানিয়েছে, তাদের বি-৭৭৭ কার্গোবিমানটি স্থানীয় সময় বুধবার দুপুরের দিকে ডনকাস্টার শেফিল্ড বিমানবন্দরে পৌঁছবে।
হাজার হাজার লরি এবং কাভার্ডভ্যান ডোভার সীমান্তের বাইরে আটকে পড়ায় সুপারমার্কেট এবং তাদের সরবরাহকারীরা বিকল্প পথ সন্ধান করার কথা বলে আসছে। গতকাল মঙ্গলবার খুচরা ব্যবসায়ীরা সতর্ক করে বলেছিলেন, ২৪ ঘণ্টার মধ্যে ট্রাক-লরিগুলোর চলাচল শুরু না করলে টাটকা শাকসবজি, লেটুস, টমেটো, সাইট্রাস এবং ফল ও ফুলকপিসহ নরম ফলমূলের সঙ্কট দেখা দেবে। ২৭ ডিসেম্বরের পর তাদের আর কোনো স্টক থাকবে না।
এদিকে আজ সকাল থেকে করোনাভাইরাস পরীক্ষা সাপেক্ষে কেন্ট সীমান্তের ট্রাক-লরি খালাস করা শুরু হয়েছে। তবে দীর্ঘ সারির কারণে রীতিমতো হুড়োহুড়ি পড়ে গেছে। ট্রাক চালকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবরও পাওয়া গেছে। সূত্র : রয়টার্স, বিবিসি



 

Show all comments
  • Md jamal Uddin ২৩ ডিসেম্বর, ২০২০, ১০:২৭ পিএম says : 0
    খুবই ভালো সংবাদ ধন্যবাদ ইনকিলাবকে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ