Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফিফার সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটারের বিরুদ্ধে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ১১:৩৬ পিএম

ফিফার সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটারের বিরুদ্ধে মামলা করা হয়েছে।তার বিরুদ্ধে জুরিখের ফিফা বিশ্ব যাদুঘর নির্মাণের সময় আর্থিক দুর্নীতির অভিযোগে এ মামলা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এর আগে এই অভিযোগের প্রেক্ষিতে ৮৪ বছর বয়সী সেপ ব্লাটারকে ২০১৫ সালে ফিফার প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করতে বাধ্য করা হয়। -বিবিসি

মঙ্গলবার সংস্থার পক্ষ থেকে বলা হয়, ২০১৫ সালে নির্মিত জুরিখ যাদুঘর সংস্কারে ব্যয় হয় ৪২০ মিলিয়ন মার্কিন ডলার। এ কাজে আর্থিক অনিয়মের পাশাপাশি দীর্ঘমেয়াদী ঋণ ও জটিল চুক্তিতে জড়িয়ে পড়েছে ফিফা। ব্লাটারের পদত্যাগের পর ২০১৬ সালে যাদুঘরটি সাধারণ জনগনের জন্য খুলে দেওয়া হয়। ফিফার ডেপুটি সেক্রেটারি জেনারেল এলাসদেইর বেল বলেন, ফিফার পূর্ববর্তী বিভিন্ন প্রকল্পের ব্যয়ের সাথে এই যাদুঘর সংস্কারের ব্যয়ের পার্থক্যে, সম্ভাব্য আর্থিক দুর্নীতি ও অব্যবস্থাপনার যথাযথ তদন্তের পর জুরিখের সেন্ট্রাল প্রসিকিউটরে এ অভিযোগ দায়ের করা হয়েছে। তিনি আরো বলেন, আমরা এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। ফিফার বর্তমান প্রশাসনের দায়িত্ব সংস্থার বিরুদ্ধে হওয়া সকল সব অনিয়মের সুষ্ঠু তদন্তের মাধ্যমে সমাধান করা। নাহয় ফিফার বিশ্বস্ততা সম্পর্কে জনমনে প্রশ্ন তৈরি হবে, যা ফিফার জন্য অসম্মানজনক হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ