Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

গত ১০০ বছরে বৈদেশিক সুসম্পর্ক স্থাপনে অসামান্য অবদান রেখেছে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় : মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ১১:২৬ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, গত ১০০ বছরে অন্য দেশের সাথে ভারতের বৈদেশিক সুসম্পর্ক মজবুত করার ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (এএমইউ)। ইসলামি সাহিত্য ও আরবি, উর্দু ও পারসিকসহ বিভিন্ন ভাষায় এই বিশ্ববিদ্যালয়ের গবেষণা ইসলামি বিশ্বের সঙ্গে ভারতের সাংস্কৃতিক সম্পর্কের ক্ষেত্রে নতুন সম্পর্ক জাগিয়ে তুলেছে। তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীরা ভারতীয় সংস্কৃতির বাহক। মোদি বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশে সফরে গিয়ে আমার সাথে প্রায়শই এএমইউ’র সাবেক শিক্ষার্থীদের দেখা হয়, যারা তাদের শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে গর্বিত বোধ করেন। -টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস

এএমইউ’র শতবার্ষিকী উদযাপন অনুষ্ঠান উপলক্ষে মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখতে গিয়ে দেশটির প্রধানমন্ত্রী এসব কথা বলেন। আজ এই বিশ্ববিদ্যালয় থেকে যারা শিক্ষালাভ করছেন, তারা ভারতের এবং গোটা বিশ্বের শতাধিক সেরা প্রতিষ্ঠানগুলোতে কর্মরত রয়েছেন। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষিতরা বিশ্বের যেখানেই থাকুক না কেন তারা ভারতের সংস্কৃতির প্রতিনিধিত্ব করে চলেছেন। তিনি আরও বলেন, গত ১০০ বছর ভারতের সাথে বেশ কয়েকটি দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুদ হয়েছে। এর পেছনে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের অন্যতম অবদান রয়েছে।
এএমইউ-কে ভারতের ক্ষুদ্র সংস্করণ হিসেবে তুলে ধরে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘এএমইউ’র বৈচিত্র্য কেবল বিশ্ববিদ্যালয়ের শক্তিই নয় বরং গোটা দেশের শক্তি। এই শক্তি সম্পর্কে আমাদের সচেতন থাকা জরুরি এবং তাকে কোনোভাবেই দুর্বল না করার প্রচেষ্টাও আমাদের চালিয়ে যেতে হবে। মোদির অভিমত উন্নয়নমূলক কর্মকাণ্ডকে রাজনৈতিক চশমা দিয়ে দেখা উচিত নয়। আর দেশের অগ্রগতির প্রসঙ্গে আদর্শগত মত-পার্থক্যকে অগ্রাধিকার দেওয়া চলবে না।

প্রধানমন্ত্রী মোদি এ দিন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী স্মারক ডাকটিকিটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রসঙ্গত, এই প্রথম এই বিশ্ববিদ্যালয়ের কোনও অনুষ্ঠানে তিনি অংশগ্রহণ করলেন। ১৯২০ সালে সংসদে আইন পাশ করে ১৮৭৭ সালে স্যর সৈয়দ আহমেদ খান প্রতিষ্ঠিত মহামেডান অ্যাংলো কলেজকে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ