Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপানের ১ লাখ ৩০ কোটি মার্কিন ডলারের বাজেট, সামরিক খাতে বরাদ্দ ধারাবাহিকভাবে বৃদ্ধি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ৮:২৭ পিএম

২০২১ অর্থবছরের জন্য ১ লাখ ৩০ কোটি মার্কিন ডলারের বাজেট ঘোষণা করেছে জাপান সরকার এবং টানা ৯ম বারের মতো সামরিক খাতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।সোমবার জাপানের পার্লামেন্ট এ বাজেটের খসড়া অনুমোদন করে, যা এই অর্থবছরের চেয়ে ৪ শতাংশ বেশি। জাপান সরকার বলেছে, সামরিক নিরাপত্তা ব্যয় বেড়ে যাওয়া ও করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারীর সঙ্গে লড়াই করার জন্য বাজেট বৃদ্ধি করা হয়েছে। - জাপান টাইমস, কায়দো নিউজ, আল জাজিরা, সিএনএন


জাপানে ইয়োশিহিদো সুগা সরকারের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা থাকায় নতুন বছরে সহজেই এই বাজেট অনুমোদন পাবে। চীনের সঙ্গে সামরিক শক্তিকে টেক্কা দিতে টানা নবমবারের মতো এই খাতে ব্যয় বাড়িয়ে ৫১ হাজার ৭শ কোটি ডলার বরাদ্দ রাখা হয়েছে। এর আওতায় রয়েছে উন্নত স্টিলথ ফাইটার, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ক্রয় ও সামরিক বাহিনীর প্রশিক্ষণ ব্যয়। জাহাজ বিধ্বংসী মিসাইলের জন্য ৩০ কোটি ২৩ লাখ ডলার বরাদ্দ করা হয়েছে। জেট বিমান উৎপাদনের জন্য ব্যয় ধরা হয়েছে আনুমানিক ৪০ হাজার কোটি ডলার। সামাজিক নিরাপত্তা খাতে ৩৪ হাজার ৮০০ কোটি ডলার বরাদ্দ দেয়া হয়েছে যার মধ্যে অন্তর্ভূক্ত রয়েছে চিকিৎসা এবং প্রবীণদের পেনশন ব্যয়। মহামারীর সঙ্গে সংশ্লিষ্ট জরুরী ব্যয়ের জন্য আরো ৪ হাজার ৮৫০ কোটি ডলার বরাদ্দ রাখা হয়েছে এই বাজেটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ