Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাসীদের ২০ কোটি টাকায় বিদেশে স্কুল নির্মাণ বন্ধ করতে হবে

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সভায়-নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ৭:১৬ পিএম

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের বাজেট থেকে ২০ কোটি টাকা দিয়ে বিদেশে স্কুল-কলেজ করা হচ্ছে সেটা বন্ধ করে প্রবাসীদের কল্যাণে খরচ করতে হবে। কারণ সেখানে কোন প্রবাসী শ্রমিকদের সন্তানরা পড়াশোনা করে না। প্রবাসী কল্যাণ ব্যাংককে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সাথে মিলে প্রবাসীদের সহায়তায় কাজ করতে হবে।
ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সেবা না বাড়িয়ে প্রবাসীদের সেবার মান বৃদ্ধিতে বেশি মনোযোগী হতে হবে। প্রবাস ফেরত ও বিদেশগামী কর্মীদের সরাসরি কল্যাণমূলক সেবা প্রদানের লক্ষ্যে গুলশানের ভাটারা আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত একটি হাসপাতাল স্থাপন এবং বিমান বন্দরের আশেপাশে ডরমেটরি নির্মাণ করতে হবে। প্রবাসীদের ঋণ সেবা সহজীকরণ করতে হবে। একই সঙ্গে প্রবাসী কলসেন্টারকে আরো আপগ্রেডসহ বোর্ডের সেবাসমূহ সম্পর্কে সকলকে জানাতে হবে।
আজ সোমবার প্রবাসী কল্যাণ ভবনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে সেবা কার্যক্রমের ওপর উপস্থাপনা বিষয়ে এক সেমিনারে নেতৃবৃন্দ এসব কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড.আহমেদ মুনিরুছ সালেহীন।
আরো বক্তব্য রাখেন, বিএমইটির মহাপরিচালক শামসুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক হামিদুর রহমান, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক মুশারাত জেবিন। প্রবাসী সচিব আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বিমানবন্দরের আশেপাশে ডরমেটরি ও গুলশানের ভাটারায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের জমিতে একটি হাসপাতাল নির্মাণের কাজ এগিয়ে চলছে। বর্তমানে হাসপাতাল নির্মানের জন্য ফিজিবিলিটি স্ট্যাডি ও কনসালট্যান্ট নিয়োগসহ প্রয়োজনীয় কার্যক্রম চলছে। এছাড়া প্রবাসীকর্মীদের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে একটি সঞ্চয় স্কিমসহ শিক্ষা ঋণ কিভাবে দেয়া যায় সে বিষয়ে শিগগিরই উদ্যোগ নেয়া হবে। তিনি বলেন,
তদবির না হলে সেবা পাবো না এই নীতি থেকে সবাইকে বেড়িয়ে আসতে হবে। সচিব বলেন, রেমিটেন্সযোদ্ধাদের ভালো রাখার জন্য সর্বোচ্চ চেষ্টা করতে পারলেই আমাদের অভিবাসন সতিকার অর্থে টেকসই হবে। বিএমইটির মহাপরিচালক শামসুল আলম বলেন, প্রবাসীদের টাকা তাদের কল্যাণ আগে ব্যয় করবেন। একই সঙ্গে সার্ভিস না বাড়িয়ে সেবার মান বাড়ানোর ওপর গুরুত্ব দিতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ