Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রংপুর চিনিকলের আখচাষী ও শ্রমিক-কর্মচারীদের বিক্ষোভে হুঁশিয়ারী

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ৪:০১ পিএম

রংপুর চিনিকলে উৎপাদিত ২০ কোটি টাকার আখ অন্য চিনিকলে সরবরাহ করা হবে না বলে হুঁশিয়ারী দিয়েছেন শ্রমিক-কর্মচারী ও আখচাষীরা। গাইবান্ধার কৃষিভিত্তিক একমাত্র ভারিশিল্প কারখানা উপজেলার মহিমাগঞ্জের রংপুর চিনিকলসহ রাষ্ট্রায়াত্ত ৬টি চিনিকলে আখ মাড়াই বন্ধ রাখার সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে অনুষ্ঠিত অব্যাহত বিক্ষোভ সমাবেশে তারা এ হুঁশিয়ারি দিয়েছেন। গতকাল সোমবার মহিমাগঞ্জের রংপুর চিনিকল প্রধান ফটকের সামনে প্রতিবাদ কর্মসূচি পালনকালে অনুষ্ঠিত সমাবেশে এ কথা বলেন শ্রমিক-কর্মচারী ও আখচাষীরা। 

সকাল ৯টা থেকে মহিমাগঞ্জের রংপুর চিনিকলের প্রধান ফটক অবরুদ্ধ করে সেখানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন আখচাষী ও শ্রমিক-কর্মচারীরা। সমাবেশে আখচাষী সমিতির সভাপতি জিন্নাত আলী প্রধান বলেন, রংপুর চিনিকলের চেয়ে অনেক কম ক্ষমতাসম্পন্ন জয়পুরহাট চিনিকল তাদের নিজেদের উৎপাদিত ৩২ হাজার মেট্রিক টন আখই সময়মত মাড়াই করার সক্ষমতা রখেনা, সেখানে রংপুর চিনিকলের উৎপাদিত ৫৫ হাজার মেট্রিক টন আখ কিভাবে মাড়াই হবে? এ সিদ্ধান্ত থেকে সংস্থা সরে না এলে রংপুর চিনিকলের সকল আখ জমিতেই শুকিয়ে যাবে। শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল তার বক্তব্যে বলেন, এ চিনিকলের কোন শ্রমিক-কর্মচারী অন্য চিনিকলের জন্য আখক্রয় কার্যক্রমে সম্পৃক্ত হবে না। বাস্তবতা বুঝে রংপুর চিনিকলে আখ মাড়াই শুরু না করলে প্রায় ২০ কোটি টাকার আখ মাঠেই পড়ে থাকবে। রংপুর চিনিকলের প্রধান ফটকের সামনে অনুষ্ঠিত এ সমাবেশে বক্তব্য রাখেন, চিনিকল আখচাষী সমিতির সভাপতি জিন্নাত আলী প্রধান, শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি আবু সুফিয়ান সুজা, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল, সহ-সাধারণ সম্পাদক ফারুক হোসেন ফটু প্রমূখ। গত শনিবার অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে ঘোষিত আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিনিকল

৬ জুন, ২০২১
৩ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ