Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিনিদের পুঁতে রাখা মাইন বিস্ফোরণে নাগরনো-কারাবাখে রুশ সৈন্য নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১০:৫৭ পিএম

নাগরনো-কারবাখে মার্কিন সৈন্যদের পুঁতে রাখা একটি মাইনের বিস্ফোরণে এক রাশিয়ান সৈন্য নিহত হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে শুক্রবার এ তথ্য জানানো হয়। রুশ সৈন্যরা শুশা শহরকে মাইন মুক্ত করার সময় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। ঘটনায় একজন সৈন্য আহত হয়। পরে হাসপাতালে তার মৃত্যু হয়। খবর আনাদোলুর।
বিবৃতিতে বলা হয়, সৈন্যটি রাশিয়ার আন্তর্জাতিক মাইন অ্যাকশন সেন্টারে কর্মরত ছিল। গত মাসে উচ্চ কারাবাখের সুকোভুসান অঞ্চলের একটি মাইন বিস্ফোরণে একজন আজারবাইজানি সৈন্য নিহত এবং একজন রাশিয়ান সৈন্য আহত হয়।
১৯৯১ সালে আর্মেনিয়ার সামরিক বাহিনী আজারবাইজানের অংশ হিসেবে স্বীকৃত নাগারনো-কারাবাখ ও পার্শ্ববর্তী আরো সাতটি অঞ্চল দখল করার পর থেকেই সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে উত্তেজনা বিরাজ করছিল।
গত ২৭ সেপ্টেম্বর নতুন করে সংঘর্ষ বাঁধলে বেসামরিক লোকজন ও আজারবাইজানীয় বাহিনীর উপর আক্রমণ শুরু করে আর্মেনিয়ান সেনাবাহিনী এবং বেশ কয়েকটি মানবিক যুদ্ধবিরতি চুক্তির লঙ্ঘন করে তারা।
৪৪ দিনের এই সংঘর্ষে আর্মেনিয়ার দখল থেকে বেশ কয়েকটি শহর এবং প্রায় ৩০০টি জনবসতি ও গ্রাম মুক্ত করতে সক্ষম হয় আজারবাইজান। যুদ্ধের অবসান ঘটাতে এবং একটি বৃহত্তর সমাধানের লক্ষ্যে কাজ করতে গত ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় দেশ দু’টি একটি চুক্তিতে আবদ্ধ হয়। সূত্র: আনাদোলু এজেন্সি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ