Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রবাসী বাংলাদেশিদের ভ্যাকসিন গ্রহণ

কোভিড-১৯

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর ভ্যাকসিন গ্রহণ শুরু হয়েছে। গত সোমববার থেকে শুরু হওয়া কোভিড ভ্যাকসিন বাংলাদেশিরাও গ্রহণ করেছেন। ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এই ভ্যাকসিন গ্রহণ করেছেন।
জানা গেছে, যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা ডা. মাসুদুল হাসান সর্বপ্রথম ভ্যাকসিনগ্রহণ করেন। মুক্তিযোদ্ধে শহীদ পরিবারের সন্তান এবং নিউইয়র্কের মেট্রোপলিটান লার্নিং ইউন্সটিটিউট-এর প্রফেসর ও ডিরেক্টর ডা. মাসুদুল হাসান গত বৃহস্পতিবার সকাল ৯টার দিকে ম্যানহাটানের মাউন্ট সিনাই হাসপাতালে ফাইজার আবিষ্কৃত ভ্যাকসিনগ্রহণ করেন। একই দিন সকাল ১১টার দিকে একই ভ্যাকসিনগ্রহণ করেন ক্যালিফোর্নিয়ার গ্লেনডেল মেমোরিয়াল হাসপাতাল ও প্রোভিন্স স্টেট জোসেফ হাসপাতালের ইন্টারনাল মেডিসিন ফিজিশিয়ার ডা. রবি আলম। এছাড়াও বৃহস্পতিবার কোভিড-১৯ এর ভ্যাকসিনগ্রহণ করেছেন জর্জিয়া অঙ্গরাজ্যেও আটলান্টায় বসবাসকারী বাংলাদেশি ফজলে খান।
যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যেও একটি নার্সিং হোমে কর্মরত বাংলাদেশি-আমেরিকান স্বাস্থকর্মী মাইশা জিলু কোভিড-১৯ এর ভ্যাকসিনগ্রহণ করেছেন। তিনি গত শুক্রবার ফাইজারের ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেন। মাইশা কাজের পাাপাশি একটা বিশ্ববিদ্যালয়েরও পড়ালেখা করছেন। কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের পর ডা. মাসুদুল হাসান শুক্রবার এই প্রতিনিধির সাথে আলাপকালে বলেন, আমি ভালো এবং সুস্থ আছি। এখন পর্যন্ত কোন পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করছি না। ভ্যাকসিন নিয়ে মায়িশা বলেন, ভয় পাওয়ার কিছু নেই। আমি ভালো আছি। কোভিড মোকাবেলায় সবাইকে ভ্যাকসিন নেয়া উচিৎ বলে তিনি মন্তব্য করেন।।
এদিকে, ভ্যাকসিন গ্রহণে আমেরিকান নাগরিকদের সচেতন করতে হোয়াইট হাউজে লাইভ ইভেন্ট করে ভ্যাকসিন নিয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। সেকেন্ড লেডি ক্যারেন পেন্স এবং সার্জন জেনারেল জেরোম অ্যাডামসও এসময় ভ্যাকসিন নিয়েছেন। শুক্রবার সকালে তারা ভ্যাকসিন নেন। ভ্যাকসিন নিয়ে ভাইস প্রেসিডেন্ট পেন্স বলেন, আমি কিছুই অনুভব করিনি। শটটিকে মেডিকেল মিরাকল বলেও অভিহিত করেন তিনি। ফাইজার ও মডার্নার ভ্যাকসিনকে এফডিএ অনুমোদন দিয়েছেন উল্লেখ করে মাইক পেন্স আরও বলেন, এ ভ্যাকসিনের উপর আমেরিকান জনগণের আস্থা রাখা উচিত এবং এটি নিরাপদ।
এদিকে, হাউস স্পিকার ন্যান্সি পেলোসি শুক্রবার সকালে ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ ভ্যাকসিন নিয়েছেন। তিনি ক্যাপিটল অফিসে ডা. ব্রায়াসের কাছ থেকে ভ্যাকসিন গ্রহণ করেন। পরে তিনি তার ভ্যাকসিন রেকর্ড কার্ডটি সাংবাদিকদের সামনে প্রদর্শন করেন। এর আগে গত বৃহস্পতিবার ন্যান্সি পেলোসি জানিয়েছিলেন, কয়েকদিনের মধ্যে তিনি ভ্যাকসিন গ্রহণ করবেন। ভ্যাকসিন নিয়ে স্পিকার জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী হাউজ এবং সিনেট সদস্যরা এখন ভ্যাকসিন নেয়ার যোগ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাকসিন

২৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ