Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দ্বিতীয় সীমান্ত ক্রসিং পয়েন্ট চালু করলো পাকিস্তান ও ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ৮:০৫ পিএম

পাকিস্তান ও ইরানের মধ্যে আজ শনিবার আরও একটি সীমান্ত ক্রসিং উদ্বোধন করা হয়েছে। এ নিয়ে এই দুই প্রতিবেশী‌ দেশের মধ্যে দু’টি সীমান্ত ক্রসিং চালু হলো। নতুন ‘রিমদান-গাব্দ’ সীমান্ত ক্রসিং দিয়ে প্রতিদিন পণ্য আমদানি-রপ্তানির পাশাপাশি দুই দেশের নাগরিকদের মধ্যে চলাচলেরও সুযোগ সৃষ্টি হয়েছে। -ইরনা, পাকিস্তান টুডে, সিনহুয়া
এই ক্রসিং পয়েন্ট দিয়ে দুই দেশের নাগরিকেরা পাসপোর্ট ও ভিসা প্রদর্শনের মাধ্যমে যাতায়াত করতে পারবে। নতুন ক্রসিং পয়েন্ট উদ্বোধনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের সড়ক ও শহর উন্নয়ন মন্ত্রী এবং পাকিস্তানের প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণ বিষয়ক মন্ত্রীসহ দুই দেশের উচ্চপদস্থ কর্মকর্তারা। দুই পক্ষই জানিয়েছে, এই ক্রসিং পয়েন্ট চালু হওয়ায় দুই দেশের মধ্যে বাণিজ্যিক লেনদেন অনেক বাড়বে এবং পর্যটন ক্ষেত্রেও সহযোগিতা জোরদার হবে। ক্রসিং পয়েন্টের পাশেই আয়োজন করা হয়েছে সীমান্ত বাজারের। দুই দেশের পণ্য সেখানে বেচাকেনা হবে।

আজ ইরান সীমান্তের যে পয়েন্টে ক্রসিং পয়েন্ট চালু হয়েছে তা থেকে পাকিস্তানের গুয়াদার বন্দরের দূরত্ব মাত্র ৭০ কিলোমিটার। এছাড়া ইরানের চবাহর বন্দর ক্রসিং পয়েন্ট থেকে ১২০ কিলোমিটার দূরে অবস্থিত। দুই গুরুত্বপূর্ণ মুসলিম দেশ ইরান ও পাকিস্তানের মধ্যে ৯০৯ কিলোমিটার দীর্ঘ যৌথ সীমান্ত রয়েছে। এ পর্যন্ত দুই দেশের মধ্যে মাত্র একটি ক্রসিং পয়েন্ট চালু ছিল। ক্রসিং পয়েন্টটি ‘মিরজাভা-তাফতান’ নামে পরিচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ