Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলেছে সোনার কেল্লা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

সত্যজিৎ রায়ের দৌলতে দেশের পর্যটন মানচিত্রে পাকাপাকি ভাবে জায়গা করে নিয়েছে রাজস্থানে মরু শহর জয়সালমির। সোনালী পাথরের তৈরি এখানকার দুর্গ দেখতে ভিড় করেন দেশ বিদেশের বহু মানুষ। কিন্তু করোনার জেরে দীর্ঘ লকডাউনে আট মাসেরও বেশি সময় বন্ধ ছিল জয়সালমির। অবেশেষ আনলক পর্যায়ে সবকিছু ধীরে ধীরে স্বাভাবিক হতে পর্যটকদের জন্য দরজা খুলল সোনার কেল্লা।
ইতোমধ্যেই বহু পর্যটক ভিড় জমিয়েছেন সেখানে। এখানকার ৭০ শতাংশ হোটেলই পর্যটকে ঠাসা। মার্চ থেকে অক্টোবর মাস পর্যন্ত এই মরু শহর সম্পূর্ণ ভাবে পর্যটক শূন্য ছিল। তারপর ধীরে ধীরে পর্যটকরা ফিরতে শুরু করেছেন সোনালী পাথরের স্থাপত্যে মোড়া জয়সালমিরে। সোনার কেল্লায় ইতোমধ্যেই এমন ভিড় হওয়া শুরু হয়ে গিয়েছে যে পুলিশকে রীতিমত ট্র্যাফিক সামলাতে হচ্ছে। মাস্ক এবং স্যানিটাইজার সঙ্গী করে শীতের মুখে মরু শহর ঘোরার সুযোগ হাতছাড়া করতে চাইছেন না পর্যটকরা।
এই শহরের বেশিরভাগ মানুষই পর্যটনের ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করেন। তাই পর্যটকরা ফেরায় স্বস্তির নিশ্বাস ফেলেছেন এখানকার মানুষ। জয়সলমীরের অন্তত ৫ হাজার পরিবার পর্যটনের ওপর নির্ভর করে থাকেন। গরমে এই মরু শহরে ঘোরা বেশ কষ্টকর। তাই শীতকালেই এখানে পর্যটকরা ভিড় করেন বেশি। তবে অনেক পর্যটকই করোনা বিধি ঠিকমতো মানছেন না বলে উদ্বেগ প্রকাশ করেছে প্রশাসন। সেই কারণে পর্যটকদের মধ্যে মাস্ক বিলি করা হচ্ছে এবং করোনা বিধি যারা মানছেন না, তাদের নামে চালান কাটা হচ্ছে। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ