Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিশুর মৃত্যুর জন্য বায়ুদূষণকে দায়ী করলেন ব্রিটেনের আদালত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ৮:১১ পিএম

শিশুর মৃত্যুর জন্য বায়ুদূষণকে দায়ী করলেন ব্রিটেনের একটি আদালত। জানা যায়, এল্লা আদু কিসি ডেবরা (৯) নামে এক বিট্রিশ শিশুর ২০১৩ সালে মৃত্যু হয়। মৃত্যুর কারণ ছিল শ্বাসকষ্ট। কিন্তু মৃত্যুর প্রকৃত কারণ জানতে মামলা করেন শিশুটির অভিভাবক। দীর্ঘ ৬ বছর পর ১৬ ডিসেম্বর সেই মামলায় রায় দিয়েছেন ব্রিটেনের একটি আদালত। রায়ে শিশুটির মৃত্যুর জন্য বায়ুদূষণকে দোষী সাব্যস্ত করেছেন আদালত।-নিউইয়র্ক টাইমস

আদালতের রায়ে বলা হয়েছে, নির্দিষ্ট সহনক্ষমতার চেয়ে অনেক বেশি বিষাক্ত নাইট্রোজেন-ডাই-অক্সাইড ঢুকেছিল শিশুটির দেহে। তাতেই শ্বাসকষ্টের সমস্যায় মৃত্যু হয় তার। বায়ুদূষণের পাশাপাশি ডেবরার মৃত্যুর জন্য ডাক্তারদের অবহেলাকেও দায়ী করেছেন আদালত। আদালতের পর্যবেক্ষণ বলা হয়েছে, ডেবরার মাকে মেয়ের অসুস্থতার কারণ ঠিকমতো জানানো হয়নি চিকিৎসকদের পক্ষ থেকে। যদি তা করা হতো তাহলে তিনি মেয়েকে সুরক্ষিত রাখতে বিশেষ ব্যবস্থা নিতে পারতেন এবং মৃত্যু এড়ানো যেত। আদালতের রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন শিশুটির মা। তিনি জানান, ‘এতদিন পর আমার মেয়ে সুবিচার পেয়েছে।’ মৃত্যুর আগে ডেবরাকে ৩ বছরে কমপক্ষে ৩০ বার হাসপাতালে ভর্তি হতে হয়। অর্থাৎ বছরে গড়ে ১০ বার অসুস্থ হয় শিশুটি।

এল্লা আদু কিসি ডেবরার মৃত্যুর এক বছর পর ২০১৪ সাল থেকে বিচারবিভাগীয় তদন্ত শুরু হয়। তদন্তে ডেবরার বাড়ি লন্ডনের দক্ষিণ-পূর্ব এলাকার পরিবেশ খতিয়ে দেখা হয়। যেখানে শুধু যানজটের কারণেই বাতাসে নাইট্রোজেন ডাই অক্সাইডের মাত্রা অনেক বেশি। প্রতিদিন নিঃশ্বাসের সঙ্গে তা তার শরীরে ঢুকেই শ্বাসকষ্টের সমস্যা তৈরি করেছে। এ ছাড়া অনেক আগেই ওই এলাকায় বায়ুদূষণের মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া মাত্রা ছাড়িয়ে গেছে । ডেবরার মৃত্যুর কারণ হিসেবে বায়ুদূষণকে দায়ী করা গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন পরিবেশ দূষণ নিয়ে কাজ করা বিশেষজ্ঞরা। তারা বলছেন, এ থেকে দূষণ কতটা প্রাণঘাতী হয়ে উঠতে পারে, তা স্পষ্ট বোঝা যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ