Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউরোপের ২৭ দেশে এক দিনেই শুরু হবে টিকাদান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ৭:৫২ পিএম

ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৭ দেশে একদিনে করোনাভাইরাসের টিকাদান শুরু হবে বলে জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডের লেয়েন। গতকাল বুধবার ইউরোপীয় পার্লামেন্টে ভাষণে তিনি এ তথ্য জানান। এদিকে মডার্নার তৈরি কভিড টিকাকে অত্যন্ত কার্যকর বলে মন্তব্য করে এটিকে জনসাধারণের ওপর প্রয়োগের অনুমতি দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ।
ইইউর সাবেক সদস্য যুক্তরাজ্যে করোনার টিকাদান কয়েক দিন আগে শুরু হলেও এখনও এটির গণপ্রয়োগ শুরু হয়নি ২৭ দেশভুক্ত জোটের কোনো দেশে। এ নিয়ে চাপে আছে ইইউ। গতকাল এমইপিদের উদ্দেশে ভাষণে উরসুলা বলেন, মহামারি শেষ করতে হলে জনসংখ্যার ৭০ ভাগকে টিকা দিতে হবে। এটা একটা বিরাট কাজ। কাজেই আসুন সবাই এক দিনে টিকাদান শুরু করি।
ইউরোপীয় ওষুধ সংস্থা (এমা) এখনও কোনো টিকা অনুমোদন করেনি। এ নিয়ে বৈঠক এক সপ্তাহ এগিয়ে এনে আগামী সোমবার করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এদিন ফাইজার ও বায়োএনটেকের টিকা অনুমোদন দেওয়া হতে পারে। ফলে বড়দিনের আগেই টিকাটি প্রয়োগ শুরু হতে পারে। এ টিকা ইতোমধ্যে বেশ কয়েকটি দেশে অনুমোদন এবং যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডায় প্রয়োগ শুরু হয়েছে। এমা জানিয়েছে, ২১ ডিসেম্বর থেকে ইইউভুক্ত দেশে ফাইজারের টিকা দেওয়া শুরু হবে।
উরসুলা বলেন, ইইউ ফাইজারসহ ছয়টি কোম্পানির টিকা কেনার চুক্তি করেছে। এটি অনুমোদন হলেই প্রয়োগ শুরু হবে। ইউরোপের প্রতিটি মানুষের প্রয়োজনের অতিরিক্ত টিকা কেনা হয়েছে বলে জানান তিনি।
এদিকে মডার্নার টিকাও অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের কোম্পানি মডার্নার টিকা নিরাপদ এবং ৯৪% কার্যকর বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। আর এতেই জরুরি ব্যবহারের জন্য এই টিকা অনুমোদন পাওয়ার পথ সুগম হয়েছে। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ